২সিমের আইফোন বাজারে ছাড়তে যাচ্ছে অ্যাপল

দুই সিম সংযোগের আইফোন বাজারে ছাড়তে যাচ্ছে অ্যাপল। চলতি বছরে বাজারে আসতে যাওয়া নতুন মডেলের আইফোনেই থাকবে দুই সিমের সুবিধা। পাশাপাশি মুঠোফোনটির অপারেটিং সিস্টেম আইওএস এর ১২-তম সংস্করণের পূর্ণ আপডেটও আসতে পারে বাজারে। এছাড়াও আইফোনের বক্সের সাথে আর থাকছে না হেডফোন কনভার্টার। আইফোনের নির্মাণকারী প্রতিষ্ঠান অ্যাপল সংশ্লিষ্ট এক সূত্রের দাবি এমনটাই।

স্মার্টফোনের বিশ্ববাজারে বর্তমানে তৃতীয় অবস্থানে থাকা অ্যাপলের আইফোনগুলোতে এখন পর্যন্ত একটি সিম সংযোগের সুবিধা আছে। তবে অ্যাপলের প্রতিদ্বন্দ্বী গুগলের অ্যান্ড্রয়ডে শুরু থেকেই দুইটি সিম সংযোগের সুবিধা আছে। এরফলে আইফোনও তাদের ডিভাইসে দুইটি সংযোগ আনবে; এ নিয়ে ব্যাপক আগ্রহ ও প্রত্যাশা ছিল আইফোন ব্যবহারকারীদের মাঝে।

প্রতি বছরের সেপ্টেম্বরে নতুন মডেলের আইফোন বাজারে ছাড়ে অ্যাপল। ধারণা করা হচ্ছে, আগামী মাসেই এই দুই সিমযুক্ত আইফোন অবমুক্ত করতে যাচ্ছে সিলিকন ভ্যালির এই জায়ান্ট। তবে মুঠোফোনটি শুরুতে ছাড়া হবে শুধু চীনের বাজারে। অ্যাপল সংশ্লিষ্ট কয়েকটি সূত্রের ফাঁস করা তথ্য থেকে জানা যায়, নতুন মডেলের তিনটি সংস্করণের আইফোন আগামী মাসে চালু করবে প্রতিষ্ঠানটি। এগুলো হল ৬.১ ইঞ্চি এবং ৫.৮ ইঞ্চির এলসিডি বিশিষ্ট দুইটি মডেল। অপরটি হলো ৬.৫ ইঞ্চির ওএলইডি বিশিষ্ট ডিভাইস। তবে নতুন এই মডেলের নাম কী হবে তা এখনও জানা যায়নি।

তাইওয়ানের ইউনাইটেড ডেইলি নিউজ এক প্রতিবেদনে জানায় যে, তিনটি মডেলের মধ্যে শুধু ৬.১ ইঞ্চি ডিসপ্লে বিশিষ্ট মডেলটিতেই পাওয়া যাবে দুই সিমের সুবিধা। গণমাধ্যমটির প্রতিবেদনে আরও বলা হয় যে, আইওএস-১২ এর পঞ্চম পরীক্ষাধীন আপডেটে ‘সেকেন্ড সিম স্ট্যাটাস’ এবং ‘সেকেন্ড সিম ট্রে স্ট্যাটাস’ নামের দুইটি অপশন দেখা যায়। এ থেকেই ধারণা করা হচ্ছে যে, আইওএস-১২ এর পূর্ণ আপডেটধারী আইফোনের পরবর্তী মডেলে দ্বিতীয় সিম সংযোগের সুযোগ রাখবে আইফোন।

এছাড়াও গত বছর বাজারে আসা আইফোন-এক্স এর আরও একটি নতুন ভার্সন বাজারে আসবে বলেও খবর পাওয়া যায়। নতুন এই ভার্সটির নাম হবে ‘আইফোন-এক্স প্লাস’। আগের আইফোন-এক্স এর চেয়ে এই ভার্সটি আকারে বড় হবে জানায় আইওএস ডেভেলপার গুলহিরমি র‍্যাম্বো। এক্স এর আগের ভার্সনের চেয়ে এটির ডিসপ্লে’র আকার বড় হবে এবং নসের পরিমাণও বেশি হবে বলেও জানান র‍্যাম্বো।

এদিকে আইফোন সেভেন সংস্করণ থেকে হেডফোন কনভার্টার দিয়ে আসছে অ্যাপল। আইফোনের বক্সের ভেতরেই কনভার্টারটি বিনামূল্যে পেতেন গ্রাহকেরা। তবে আগামীতে আসা ডিভাইসের সাথে এই কনভার্টার আর দেওয়া হবে না বলে জানা যায়। প্রতিষ্ঠানটির বিনিয়োগকারীদের প্রতি আইফোনের বিশ্লেষক ম্যাথু রামসে’র লেখা একটি প্রতিবেদন ফাঁস হলে বিষয়টি আলোড়ন তৈরি করে। ঐ প্রতিবেদনে রামসে লেখেন যে, “…যে অ্যাপল তার নতুন মডেলগুলোর বক্সে হেডফোন কনভার্টার আর দেবে না”।  তবে পুরনো মডেলগুলোর বক্সে এই কনভার্টার থাকবে বলে জানান রামসে।

সূত্রঃ এনডিটিভি

Leave a Reply