সুপ্রিম কোর্টের অবকাশ বাতিল

Advertisements

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে। বুধবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এই বিজ্ঞপ্তিটি এসেছে।

চলতি বছর সুপ্রিম কোর্টের ক্যালেন্ডারে ৩১ আগস্ট থেকে সাপ্তাহিক ছুটিসহ পুরো সেপ্টেম্বর মাসে অবকাশকালীন ছুটি ছিল।

অক্টোবরের প্রথমে সাপ্তাহিক ছুটিসহ ১ থেকে ৫ অক্টোবর পর্যন্ত অবকাশের পর মাসের শেষ দিকে ২৩ অক্টোবর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত আবার টানা পাঁচদিনের ছুটি ছিল।

১ নভেম্বর থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত সাপ্তাহিক ছুটির বাইরে একদিন সরকারি ছুটি রয়েছে ক্যালেন্ডারে।

এরপর সাপ্তাহিক ছুটি মিলিয়ে ১৮ ডিসেম্বর থেকে বছরের শেষ দিন পর্যন্ত সুপ্রিম কোর্টে অবকাশকালীর ছুটির ঘোষণা ছিল।

করোনাভাইরাস মহামারীর কারণে মার্চ থেকে এক মাসের বেশি সময় আদালত সম্পূর্ণ বন্ধ থাকায় অবকাশকালীন ছুটি বাতিলের আহ্বান জানিয়েছিল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

সার্বিক পরিস্থিতি নিয়ে গত ৬ আগস্ট অনুষ্ঠিত সব বিচারপতিদের নিয়ে অনুষ্ঠিত সভায় তা বাতিলের সিদ্ধান্ত হয় বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

“গত ০৬/০৮/২০২০ খ্রিস্টাব্দ রোজ বৃহস্পতিবার বিকাল ৩ ঘটিকায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের মাননীয় বিচারপতি মহোদয়গণের অংশগ্রহণে অনুষ্ঠিত ফুলকোর্ট সভার সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ সুপ্রিমকোর্টের ২০২০ খ্রিস্টাব্দের বর্ষপঞ্জির ০৬/০৮/২০২০ খ্রিস্টাব্দ অবকাশকালীন ছুটিসমূহ বাতিল করা হল।”

নতুন করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার গত ২৬ মার্চ থেকে সারা দেশে ছুটি ঘোষণা করে। তখন দেশের সব আদালতে সাধারণ ছুটি ঘোষণা করে সুপ্রিম কোর্টও।

সরকারের সাধারণ ছুটির সাথে আদালতের সাধারণ ছুটিও কয়েক দফা বাড়ানো হয়।