আজ ১৯ সেপ্টেম্বর সালমান শাহর জন্মদিন

Advertisements

১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন সালমান শাহ। সোহানুর রহমান সোহান পরিচালিত ওই সিনেমায় তার সঙ্গে নায়িকা হিসেবে ছিলেন নবাগত মৌসুমী। প্রথম সিনেমার পরই দর্শকদের কাছে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠেন সালমান।

দেশের আপামর সিনেমাপ্রেমীদের মনে স্থায়ী আসন করে নেওয়া প্রয়াত চিত্রনায়ক সালমান শাহর ৪৯তম জন্মদিন আজ। ১৯৭১ সালের আজকের এ দিনে সিলেটের দারিয়াপাড়ায় তার জন্ম। সালমান শাহ চলচ্চিত্র মিডিয়ায় পথচলা শুরু করেন মডেলিং ও নাটকে অভিনয়ের মাধ্যমে। সালমান শাহর পারিবারিক নাম শাহরিয়ার চৌধুরী ইমন। বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। দুই ভাইয়ের মধ্যে
সালমান বড়।

মৌসুমী, শাবনূর, শাবনাজ, শাহনাজ, লিমা আরও অনেক নায়িকার সঙ্গেই জুটি হয়েছিলেন সালমান। সালমান শাহ অভিনীত ছবির মধ্যে অন্যতম- কেয়ামত থেকে কেয়ামত, তুমি আমার, অন্তরে অন্তরে, সুজন সখী, বিক্ষোভ, দেনমোহর, বিচার হবে, এই ঘর এই সংসার, আনন্দ অশ্রম্ন। তার অভিনীত প্রতিটি সিনেমাই ব্যবসায়িক সফলতা পেয়েছিল।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রহস্যজনকভাবে মৃতু্য হয় সালমানের। এটি খুন নাকি আত্মহত্যা সেটি আজও রহস্যই রয়ে গেছে। তবে মৃতু্যর এত বছর পরও তার জনপ্রিয়তা একটুও কমেনি। যত দিন যাচ্ছে, বছর যাচ্ছে সালমান ততই যেন জনপ্রিয় হচ্ছেন চলচ্চিত্রপ্রেমীদের কাছে।