জানাঅজানা

পর্যটক টানতে ফ্রি ভিসা চালু করলো শ্রীলঙ্কা

Advertisements

পর্যটক টানতে প্রায় ৫০টি দেশের নাগরিকদের জন্য বিনামূল্যে অন অ্যারাইভাল ভিসা চালু করেছে শ্রীলঙ্কা। বুধবার দেশটির সরকারের পক্ষ থেকে পর্যটনমন্ত্রী জন অমারাতুঙ্গা এ ঘোষণা দেন। আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়ে দেশটির এই ফ্রি ভিসা কার্যক্রম শুরু হয়ে ছয় মাস পর্যন্ত বহাল থাকবে।

ফলে থাইল্যান্ড, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, কানাডা, সিঙ্গাপুর, নিউজিল্যান্ড, মালয়েশিয়া, সুইজারল্যান্ড, কম্বোডিয়া, ডেনমার্ক, সুইডেন, নরওয়ে, ফিনল্যান্ড, আইসল্যান্ড এবং রাশিয়াসহ প্রায় ৫০টি দেশের নাগরিকরা এই ফ্রি ভিসার সুযোগ পাবেন।
শ্রীলঙ্কার পর্যটনমন্ত্রী বলেন, পর্যটক বা যারা ব্যবসায়িক উদ্দেশ্যে শ্রীলঙ্কা ভ্রমণ করবেন, তারা অন অ্যারাইভাল বা অনলাইনে আবেদনের মাধ্যমে বিনামূল্যে ভিসা পাবেন।

দেশটিতে পর্যটক টানতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, যদি আমাদের এই উদ্যোগ ব্যর্থ হয়, তবে আমরা পরে এটি বাতিল করবো।

গত ২১ এপ্রিল শ্রীলঙ্কার বেশ কিছু বিলাসবহুল হোটেল এবং গির্জায় ভয়াবহ বোমা হামলা চালানো হয়। এতে ২৫০ জনের বেশি মানুষ নিহত হয়। যার মধ্যে ৪২ জনই ছিলেন বিদেশি নাগরিক।

সন্ত্রাসী ওই হামলার পর বিভিন্ন দেশ থেকে শ্রীলঙ্কায় পর্যটকদের সংখ্যা কমতে থাকে। কারণ ওই হামলাকে কেন্দ্র করে বিভিন্ন দেশ তাদের নাগরিকদের শ্রীলঙ্কা ভ্রমণের ওপর সতর্কতা জারি করে। এতে দেশটির পর্যটনখাতে ধস নামে।

দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে পর্যটকদের আশ্বস্ত করেছেন যে, শ্রীলঙ্কা এখন পর্যটকদের জন্য নিরাপদ এবং আবারো স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে।

সরকারি এক তথ্যানুযায়ী, গত বছরের জুলাইয়ের তুলনায় চলতি বছরের একই সময়ে শ্রীলঙ্কায় ভ্রমণ করতে আসা পর্যটকের হার কমেছে ৪৫ শতাংশ। তবে গত জুনের তুলনায় জুলাইয়ের সে সংখ্যার ব্যাপক উন্নতি হয়েছে।