বাড়তে পারে প্লেস্টেশনের দাম – C News
বিজ্ঞান ও প্রযুক্তি

বাড়তে পারে প্লেস্টেশনের দাম

চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের খেসারত দিতে হতে পারে গেমারদের। সম্প্রতি এরকম সতর্কবার্তাই জানিয়েছে জাপানের প্রযুক্তিপণ্য নির্মাতা সনি। প্রতিষ্ঠানটি জানিয়েছে, বাণিজ্য যুদ্ধের কারণে দাম বেড়ে যেতে পারে প্লে-স্টেশন কনসোলের। তবে দাম না বাড়ানোর জন্য বিকল্প উপায় খুঁজছে সনি।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগেজেট জানিয়েছে, চীন থেকে আমদানি করা পণ্যের ওপর বাড়তি কর যোগ করার পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্র। এই করের জন্যই বাড়তে পারে প্লে-স্টেশনের দাম। এ প্রসঙ্গে সনির ফিনান্সিয়াল প্রধান হিরোকি টটোকি জানান, প্লেস্টেশনের দাম বাড়ানোর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। কারণ এখনও কর আরোপ নিয়ে চীন-যুক্তরাষ্ট্রের আলোচনা চলছে।

উল্লেখ্য, এ বছরের মে মাসে চীন থেকে আমদানি পণ্যের কর ২৫ শতাংশ বাড়িয়ে মোট ২০০ বিলিয়ন কর আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বর্তমান পরিকল্পনায় এই কর বেড়ে ৩০০ বিলিয়নে গিয়ে দাঁড়াবে।

বিষয়টি সনি’র মতো প্রতিষ্ঠানগুলোর জন্য মোটেও সুখবর নয়। কারণ অতীতে আর্থিক ক্ষতি স্বীকার করে নিজেদের কনসোল বিক্রি করেছে সনি। সে সময় তারা পরিকল্পনা করেছে, কনসোল গেম ও গেমনির্ভর সেবা বিক্রির মাধ্যমে সে ক্ষতি কাটিয়ে ওঠার। কিন্তু বর্তমান পরিস্থিতিতে দাম বেড়ে গেলে, কনসোল বিক্রি কমে যাবে। সবমিলিয়ে বড় ধরনের ক্ষতির মুখে পড়তে হতে পারে প্রতিষ্ঠানটিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *