আন্তর্জাতিক

কাশ্মীর ইস্যু: ভারতের সঙ্গে পরামর্শ করার কথা নাকচ করল আমেরিকা

Advertisements

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়া এবং ওই এলাকাকে ভারতের সঙ্গে একীভূত করে নেয়ার বিষয়ে আগেই আমেরিকাকে জানানো হয়েছিল বলে ভারতের সংবাদ মাধ্যম যে খবর প্রচার করেছে তা প্রত্যাখ্যান করেছে আমেরিকা।

ভারতের ‘দ্যা প্রিন্ট’ নামে একটি অনলাইন পোর্টালে গত সোমবার খবর প্রকাশ হয়েছে যে, ভারতের পরাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ১ আগস্ট মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও-কে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পরিকল্পনা জানিয়েছেন। কিন্তু এমন রিপোর্ট সরাসরি প্রত্যাখ্যান করেছে আমেরিকা। দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী অ্যালিস ওয়েলসের বরাত দিয়ে এক বিবৃতিতে এমনটা জানানো হয়েছে। এতে বলা হয়েছে, প্রকৃত ঘটনা হলো প্রকাশিত খবরের উল্টো। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করার বিষয়ে আগেভাগে মার্কিন সরকারকে অবহিত করে নি ভারত সরকার কিংবা কোনো পরামর্শও করে নি। অ্যালিস ওয়েলস বর্তমানে পাকিস্তান সফরে রয়েছেন।

মাইক পম্পেও এবং এস জয়শংকর

সোমবার নিউজ পোর্টাল ‘দ্যা প্রিন্ট’ খবর দিয়েছিল, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের বিষয়টি জানানো হয়েছে। এছাড়া, গতফেব্রুয়ারিতে পুলওয়ামা হামলার পর মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে বিষয়টি জানান ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।