আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে আমলা – C News
খেলার খবর

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে আমলা

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন হাশিম আমলা। ঘরোয়া ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন দক্ষিণ আফ্রিকার এই ওপেনার।

২০০৪ সালের নভেম্বরে ভারতের বিপক্ষে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল আমলার। ২০০৮ সালে ওয়ানডে ও পরের বছর টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় তার।

প্রায় ১৫ বছরের ক্যারিয়ারে আমলা সবশেষ দেশের হয়ে খেলেছেন কদিন আগে শেষ হওয়া বিশ্বকাপে। শ্রীলঙ্কার বিপক্ষে অপরাজিত ৮০ রান হয়ে থাকল দক্ষিণ আফ্রিকার হয়ে এই ডানহাতি ব্যাটসম্যানের সবশেষ ইনিংস।

বিশ্বকাপটা খুব একটা ভালো কাটেনি আমলার। সাত ইনিংস মিলিয়ে করেন ২০৩ রান। ওয়ানডে ক্যারিয়ার বেশ সমৃদ্ধ ৩৬ বছর বয়সী এই ক্রিকেটারের। ২৭ সেঞ্চুরি ও ৩৯ ফিফটিতে ৪৯.৪৬ গড়ে করেছেন ৮ হাজার ১১৩ রান।

টেস্টে ক্রিকেটেও দারুণ উজ্জ্বল আমলা। তবে এই সংস্করণে নিজের সবশেষ ইনিংসে খুলতে পারেননি রানের খাতা। দেশের মাটিতে শ্রীলঙ্কার কাছে ২-০ ব্যবধানে হেরেছিল দক্ষিণ আফ্রিকা। টেস্টে ২৮ সেঞ্চুরিতে ৪৬.৬৪ গড়ে করেছেন ৯ হাজার ২৮২ রান। এই সংস্করণে দক্ষিণ আফ্রিকার হয়ে তার চেয়ে বেশি রান আছে কেবল জ্যাক ক্যালিসের।

বিদায় বেলায় বাবা-মা, বন্ধু, স্বজন, সতীর্থ, ভক্ত কোচ সবাইকে ধন্যবাদ জানিয়েছেন আমলা।

“এই অসাধারণ যাত্রায় আমি অনেক কিছু শিখেছি। অনেক বন্ধু বানিয়েছি।”

“আমাকে ভালোবাসা ও সমর্থন দেওয়ায় এবং আমার জন্য প্রার্থনা করায় বাবা-মাকে আমি ধন্যবাদ দিতে চাই। অবিশ্বাস্য এই যাত্রায় আমার পরিবার, বন্ধু, এজেন্ট, সতীর্থ, সাপোর্ট স্টাফদের ধন্যবাদ জানাতে চাই।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *