খেলার খবর

টেস্ট দলে তাসকিন, নেই মুস্তাফিজ

Advertisements

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের দলে ফিরেছেন পেসার তাসকিন আহমেদ। তাসকিন ২০১৭ সালের সেপ্টেম্বরে জাতীয় দলের হয়ে শেষ টেস্ট খেলেছেন। ঘরের মাঠে আবার দলে ফিরেছেন এই পেসার। তবে টেস্ট দলে নেই বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমান।

শুক্রবার সাকিব আল হাসানকে অধিনায়ক করে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবির নির্বাচকরা। তামিম বিশ্রাম চাওয়ায় দলে নেই। তার বদলে জহুরুল ইসলাম এবং তরুণ ব্যাটসম্যান মোহাম্মদ সাইফ হাসান আলোচনায় ছিলেন। কিন্তু তারা দলে জায়গা পাননি। বরং নির্বাচকরা মিডল অর্ডারে মোসাদ্দেক হোসেনকে ফিরিয়েছেন।

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলে বাংলাদেশ। ওই সিরিজের দলে থাকা পেসার খালেদ আহমেদ দলে নেই। ইনজুরির কারণে বাদ পড়েছেন তিনি। এছাড়া মাহমুদুল্লাহ ছিলেন কিউই সিরিজের অধিনায়ক। তার জায়গায় সাকিব টেস্টের নেতৃত্ব বুঝে নিয়েছেন।

স্পিন আক্রমণে নির্বাচকরা বাংলাদেশ দলে রেখেছে মেহেদি মিরাজ, তাইজুল ইসলাম এবং নাঈম হাসানকে। পেস আক্রমণে তাসকিনের সঙ্গে আছেন আবু জায়েদ এবং এবাদত হোসেন। মুস্তাফিজ দলে না থাকার বিষয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন বলেন, ‘মুস্তাফিজ সামান্য চোট পেয়েছে। সামনে আমাদের টি-২০ সিরিজ আছে। টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হচ্ছে। আমরা তাই তাকে নিয়ে ঝুঁকি নিচ্ছি না।’

তাসকিন ঘরোয়া ক্রিকেটে ভালো করে নিউজিল্যান্ড সিরিজের দলে ডাক পান। এরপর চোটে পড়ে ছিটকে যান তিনি। ভারতে বিসিবি একাদশের হয়ে ভালো করায় তিনি দলে ফিরেছেন বলে জানান প্রধান নির্বাচক। এছাড়া তামিম না থাকায় দলে একজন অতিরিক্ত ব্যাটসম্যান নেওয়ার কথাও জানান তারা। বলেন, ঘরের মাঠে সাধারণত ১৪ জনের দল ঘোষণা করে বিসিবি। কিন্তু একজন বেশি ব্যাটসম্যানের চিন্তায় ১৫ জনের দল দেওয়া হয়েছে।

বাংলাদেশের টেস্ট দল: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, মেহেদি মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন।