জাতীয়

‘রোহিঙ্গাদের ইন্ধনদাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে’

Advertisements

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত না যেতে যারা নানাভাবে ইন্ধন দিচ্ছেন, তাদের চিহ্নিত করে আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি।

শুক্রবার সন্ধ্যায় নগরীর হাফিজ কমপ্লেক্সে জাতীয় শোক দিবসের আলোচনা সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করেন মন্ত্রীপত্নী সেলিনা মোমেন।

এ সময় মন্ত্রী আরো বলেন, শর্তের বাইরে গিয়ে বিভিন্ন এনজিও প্রতিষ্ঠান রোহিঙ্গাদের ইন্ধন দিচ্ছে বলে তাদের কাছে খবর রয়েছে, তাও খতিয়ে দেখা হচ্ছে। এ ছাড়া যে সংস্থা রোহিঙ্গাদের জন্য দেশীয় অস্ত্র তৈরি করেছে, তাদেরও চিহ্নিত করা হয়েছে।

তিনি প্রশ্ন রেখে বলেন, ‘‘রোহিঙ্গাদের ন্যাশনাল আইডি নেই; অথচ তারা কীভাবে এতগুলো সেলফোন ব্যবহার করছে। যার মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ রাখছে। একই সঙ্গে গত কয়েক দিন আগে বিশাল শোডাউনও করল। এসব কাজে তাদের যারা সহযোগিতা করছেন, তাদেরও চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে।’’

রোহিঙ্গা সমস্যাকে বিশ্বের সমস্যা উল্লেখ করে এ কে আব্দুল মোমেন বলেন, এ সমস্যা শুধু বাংলাদেশের সমস্যা নয়, সারা বিশ্বের সমস্যা। তা দীর্ঘস্থায়ী হলে কারো লাভ হবে না, সকলেই ক্ষতিগ্রস্ত হবেন। তাই এ বিষয়ে বিশ্বের অন্যান্য দেশগুলোর সোচ্চার ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

মহানগর আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক সিটি কাউন্সিলর আজাদুর রহমান আজাদের পরিচালনায় অনুষ্ঠানে সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, সিটি কাউন্সিলর তারেক উদ্দিন তাজ, তওফিক বক্ত, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সালমা বাসিত প্রমুখ বক্তব্য রাখেন।