আন্তর্জাতিক

আসামের নাগরিক তালিকা থেকে বাদ পড়াদের ঠিকানা কোথায়?

Advertisements

আসামের নাগরিকদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ সময় সকাল সাড়ে দশটার কিছুক্ষণ পর এটি প্রকাশ করা হয়। চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন বাসিন্দা। এদের পরবর্তী ঠিকানা কোথায় হবে তা নিয়ে জোর আলোচনা শুরু হয়েছে।

গুঞ্জন উঠেছে, চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়াদের বাংলাদেশে পাঠানোর চেষ্টা চালাবে ভারত। যদিও মার্কিন সাময়িকী টাইম ম্যাগাজিন বিষয়টিকে ভিন্নভাবেই দেখছে। তারা বলছে, আসামের নাগরিক তালিকা থেকে বাদ পড়াদের পরবর্তী ঠিকানা হতে পারে ভারতের অভ্যন্তরে বন্দী শিবিরে। টাইম ম্যাগাজিনের প্রতিবেদনে বলা হয়, আসাম পরিস্থিতিকে ভারতের ‘নিজেদের বিষয়’ হিসেবে বর্ণনা করেছে বাংলাদেশ।

এছাড়া মিয়ানমার থেকে আসা প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীকে সামলাতেই হিমশিম খাচ্ছে ঢাকা। অন্যদিকে আসামের নাগরিক তালিকা থেকে বাদ পড়াদের বাংলাদেশি নাগরিকত্ব নেই। এমনকি ভারত ছাড়া আর কোনও দেশেরই নাগরিকত্ব নেই তাদের। এ অবস্থায় ভারত তাদের নাগরিকত্ব কেড়ে নিলে ওই মানুষগুলো রাষ্ট্রহীন হয়ে পড়বে যা আন্তর্জাতিক মানবাধিকার আইন অনুযায়ী অবৈধ। ফলে অনেকটা বাধ্য হয়ে তালিকা থেকে বাদ পড়াদের নিজ দেশের ভেতরেই বন্দী শিবিরে রাখবে ভারত। ইতোমধ্যে আসামে ১০টি বন্দী শিবির নির্মাণ কাজ শুরু হয়েছে। এছাড়া অঞ্চলটিতে অতিরিক্ত পুলিশও মোতায়েন করা হয়েছে।