জানাঅজানা

নিজের মৃত্যুর জন্য ছুটির আবেদন স্কুলছাত্রের!

Advertisements

নিজের ‘মৃত্যুর জন্য ছুটি’র আবেদন করেছেন অষ্টম শ্রেণির এক ছাত্র! ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস গত ১ সেপ্টেম্বর এক প্রতিবেদনে জানিয়েছে, ভারতের কানপুর স্কুলের প্রিন্সিপালের কাছে গত মাসে আধাবেলা ছুটি চেয়ে আবেদন জানায় ওই ছাত্র। ছুটির কারণ হিসেবে সে নিজের মৃত্যুর কথা উল্লেখ করেছিল। কিন্তু, তা খেয়াল করেননি প্রিন্সিপাল। দরখাস্ত না পড়েই ছুটি অনুমোদনে সই করে দেন তিনি।

স্কুল থেকে ছুটি নিতে শিশুরা নিত্য-নতুন কত বাহানাই না করে! পেটব্যথা, জ্বর, মাথাব্যথা, ডায়রিয়া থেকে শুরু করে আত্মীয়-স্বজনের মৃত্যুর অজুহাত অহরহই পাওয়া যায় দরখাস্তগুলোতে। তাই বলে, নিজের মৃত্যুর কারণে স্কুল থেকে ছুটি চাওয়াটা ব্যতিক্রমই বটে! সম্প্রতি এ অদ্ভুত কাণ্ড ঘটিয়েছে ভারতের অষ্টম শ্রেণির এক ছাত্র।
গত ২০ আগস্ট এ অদ্ভুত কাণ্ড ঘটলেও তা দীর্ঘদিন চাপা ছিল। কিন্তু, কয়েকদিন আগে ওই ছাত্র তার বন্ধুদের এ ঘটনা জানালে তা ছড়িয়ে পড়ে সবখানে।

এ বিষয়ে স্কুল কর্তৃপক্ষ কোনো মন্তব্য না করলেও কয়েকজন শিক্ষক প্রিন্সিপালের পাশে দাঁড়িয়েছেন। তারা জানান, দরখাস্ত না পড়েই সই করে দেওয়ার অভ্যাস আছে প্রিন্সিপালের। আর সেই সুযোগটা নিয়েছে ওই ছাত্র। এদিকে, এমন ঘটনার পর ওই এলাকার মানুষজনের কাছে স্কুলছাত্রের এমন কাণ্ড নিয়ে মুখরোচক আলোচনা রটছে।