Advertisements

১১ জনের খেলায় এক ইনিংসেই ব্যাট করলেন ১২ জন! ‘কনকাশন’ বদলির নিয়মে এই সুবিধা পেল ওয়েস্ট ইন্ডিজ। লেখা হলো নতুন ইতিহাস। টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের ইতিহাসে এই প্রথম এক ইনিংসে ব্যাট করলেন ১২ জন।

ভারতের বিপক্ষে কিংস্টন টেস্টের চতুর্থ দিনে সোমবার টেস্ট ক্রিকেটে যোগ হয়েছে এই নতুন অধ্যায়। ড্যারেন ব্রাভো ব্যাটিংয়ের সময় অস্বস্তি নিয়ে মাঠ ছাড়লে পরে তার বদলি হিসেবে ব্যাট করেন জার্মেইন ব্ল্যাকউড।

প্রথম শ্রেণির ক্রিকেটে ১২ জনের খেলার ঘটনা আছে বেশ কিছু। কিন্তু টেস্ট ক্রিকেট এমন কিছু দেখল এই প্রথমবার।

ঘটনার উৎপত্তি আগের দিন শেষ বিকেলে। জাসপ্রিত বুমরাহর একটি বাউন্সার খেলতে গিয়ে চোখ সরিয়ে নিয়েছিলেন ব্রাভো। বল গিয়ে লাগে তার হেলমেটের ডানপাশে। উড়ে যায় স্টেম গার্ড (ঘাড়কে সুরক্ষা দেয় যে অংশ)।

দিনের খেলা শেষে ‘কনকাশন’ পরীক্ষায় যেতে হয় ব্রাভোকে। তাতে বিপজ্জনক কিছু মেলেনি। ডাক্তারদের সবুজ সঙ্কেত পেয়ে পরদিন সকালে ব্যাটিংয়ে নামেন ব্রাভো। দিনের চতুর্থ ওভারে সেই বুমরাহকেই চার মারেন দারুণ এক কাভার ড্রাইভে। কিন্তু ওই শট খেলার পরই অস্বস্তি অনুভব করেন। ছেড়ে যান উইকেট।

চিকিৎসকদের পরীক্ষায় নিশ্চিত হয় ‘কনকাশন।’ ম্যাচ রেফারি ওয়েস্ট ইন্ডিজকে অনুমতি দেন বদলি খেলানোর। ব্রাভোর বদলি হিসেবে ব্ল্যাকউড ব্যাটিংয়ে নামেন সাত নম্বরে।

মজার ব্যাপার হলো, ওয়েস্ট ইন্ডিজের টেস্ট স্কোয়াডেই ছিলেন না ব্ল্যাকউড। জ্যামাইকার স্থানীয় ক্রিকেটার হিসেবে এই ম্যাচে ছিলেন কেবল অতিরিক্ত ফিল্ডার হিসেবে। ভাগ্যচক্রে তিনিই পেয়ে গেলেন খেলার সুযোগ। ৩৮ রানের ইনিংস খেলে কিছুটা লড়াইও করেছেন তিনি। তবে ১২ জন ব্যাট করিয়েও ওয়েস্ট ইন্ডিজ হেরেছে বড় ব্যবধানে।

‘কানকাশন’ বদলির এই নিয়ম চালু হয়েছে কিছুদিন আগে। ম্যাচে কোনো ক্রিকেটার গুরুতর আঘাত পেলে সেটির গুরুত্ব বুঝে তাকে ম্যাচ থেকে তুলে নিয়ে বদলি নামানোর নিয়ম করা হয়েছে সম্প্রতি। তবে সেই বদলি ক্রিকেটারকে হতে হবে যতটা সম্ভব একই ধরনের ক্রিকেটার। যেটির কেতাবি নাম ‘কনকাশন সাব।’ চোটের পরিস্থিতি বুঝে ও একই ধরনের বিকল্প ক্রিকেটার আছে কিনা,সব বিবেচনা করে বদলির অনুমতি দেওয়া বা না দেওয়া ম্যাচ রেফারির এখতিয়ার।

নিয়ম চালুর পর প্রথম বদলি হিসেবে কিছুদিন আগে ইতিহাস গড়েছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। অ্যাশেজের লর্ডস টেস্টে স্টিভেন স্মিথের বদলী ছিলেন তিনি।

তবে সেই ম্যাচে স্মিথ প্রথম ইনিংসে ব্যাট করেছিলেন পুরোটাই। দ্বিতীয় ইনিংসে তার বদলি হিসেবে ব্যাট করেন লাবুশেন। এক ইনিংসে তাই ১২ জনকে ব্যাট করতে হয়নি। এবার ব্রাভো-ব্ল্যাকউডের ঘটনা টেস্ট ক্রিকেটে যোগ করল নতুন মাত্রা।

By Abraham

Translate »