খাদ্য ও পুষ্টি

কোন স্বাস্থ্য সমস্যায় কোন অ্যালকোহল উপকারি! জেনে নিন…

Advertisements

লিভারের উপর অ্যালকোহলের ক্ষতিকর প্রভাব সম্পর্কে আমরা প্রায় সকলেই জানি। তবে অ্যালকোহলের বেশ কয়েকটি উপকারিতাও রয়েছে যেগুলি সম্পর্কে হয়তো আমরা অনেকেই জানি না। মার্কিন যুক্তরাষ্ট্রের দেড়শো বছরের প্রাচীন পেনসিলভানিয়া ইউনিভার্সিটির একদল গবেষকের মতে, শরীরের অতিরিক্ত ওজনই এই ডায়াবেটিস রোগের অন্যতম কারণ। আর শরীরের অতিরিক্ত ওজন নাকি নিয়ন্ত্রণে আনতে পারে অ্যালকোহল! তবে এই অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে আনতে ঠিক কতটা পরিমাণ অ্যালকোহল সেবন করা উচিত, তা নিয়ে এখনও পরীক্ষা-নিরীক্ষা চলছে।

বিশেষজ্ঞদের মতে, একেক ধরনের অ্যালকোহলের একেক রকমের উপকারিতা। শারীরিক ক্লান্তি, মানসিক অবসাদ কাটানোর পাশাপাশি ব্যথা-বেদনা কমাতেও অ্যালকোহল পেইন কিলারের চেয়ে ভাল কাজ করে। তবে মাত্রা বুঝে না খেলেই বিপদ! আসুন জেনে নেওয়া যাক, কোন ধরনের অ্যালকোহলের থেকে কি উপকারিতা পাওয়া যায়…

১) ব্র্যান্ডি: জার্নাল অব সেল মেটাবলিজম-এ প্রকাশিত গবেষণাপত্রে দাবি করা হয়েছে, চেহারায় বয়সের ছাপ পড়ার গতিকে মন্থর করে দীর্ঘদিন যৌবনদীপ্ত ত্বক আর চেহারার ঔজ্জ্বল্য ধরে রাখতে সাহায্য করে ব্র্যান্ডি।

২) শ্যাম্পেন: হৃদযন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে শ্যাম্পেন। নির্দিষ্ট পরিমাণে শ্যাম্পেন মাঝে মধ্যে খেতে পারলে ভাল থাকবে হার্ট, সুস্থ থাকবেন আপনিও।

৩) রেড ওয়াইন: মানসিক উদ্বেগজনিত সমস্যা কাটাতে রেড ওয়াইন খুবই উপকারী। তাছাড়া খাবার দ্রুত হজম করাতেও রেড ওয়াইন সাহায্য করে।

৪) রম: ঠান্ডা লেগে গলায় সংক্রমণ বা গলা ব্যথা হলে তা কমাতে সাহায্য করে রম। শরীরে ম্যাজমেজে ভাব কাটাতে বা গা-হাত-পা ব্যথা কমাতেও সাহায্য করে রম।

৫) বিয়ার: জার্নাল অব এগ্রিকালচার অ্যান্ড ফুড কেমিস্ট্রি-তে প্রকাশিত গবেষণাপত্রে দাবি করা হয়েছে, মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে বিয়ার। শুধু তাই নয়, মস্তিষ্কের রিসেপটরে উত্কণ্ঠা কমিয়ে, স্নায়ু কোষগুলিকে সিথিল করে স্বস্তি এনে দেয়।

 

৬) হুইস্কি: শরীরের বাড়তি ওজন দ্রুত কমাতে সাহায্য করে হুইস্কি। তবে অতিরিক্ত মাত্রায় খেলেই বিপদ! ক্ষতিগ্রস্থ হতে পারে আপনার লিভার।

৭) ভদকা: ব্রিটেনের গ্রিনউইচ বিশ্ববিদ্যালয়ের গবেষক ট্রেভর টমসনের দাবি, দাঁতের ব্যথা কমাতে ভদকা অত্যন্ত কার্যকরী।

৮) টেকিলা: রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে টেকিলা।