Advertisements

ভারতে ১০০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে সৌদি আরব। ভারতের ক্রমবর্ধমান বাজারকে নজরে নিয়ে এই বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ এ দেশটি। সৌদি আরব জানিয়েছে, ভারতে পেট্রোক্যামিকেল, অবকাঠামো ও খনিসহ বেশ কয়েকটি খাতে ১০০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। এ খবর দিয়েছে ইকোনমিক টাইমস। এ নিয়ে ভারতে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত সৌদ বিন মোহাম্মদ আল সাতি বলেন, বিনিয়োগের জন্য ভারত একটি আকর্ষণীয় রাষ্ট্র। সৌদি আরবের সব থেকে বড় তেল রপ্তানিকারক প্রতিষ্ঠান আরামকো’র সঙ্গে ভারতের রেলিয়ান্সের অংশীদারিত্ব রয়েছে। এটি দুই দেশের মধ্যে শক্তিখাতে সমপর্ক বৃদ্ধির প্রতিফলন। তেল, গ্যাস ও খনির মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে বিনিয়োগ বিষয়ে ভারত সরকারের সঙ্গে আমরা আলোচনা করছি।

নরেন্দ্র মোদি সরকারের সময়ে ভারতের সঙ্গে সৌদি আরবের মধ্যে বন্ধুত্বপূর্ণ সমপর্ক স্থাপিত হয়। সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে মোদির ব্যক্তিগত রসায়নও চমৎকার।
এ নিয়ে সৌদি রাষ্ট্রদূত বলেন, ক্রাউন প্রিন্স ঘোষিত ভিশন ২০৩০ বাস্তবায়নে ভারতের সঙ্গে সৌদি আরবের বন্ধুত্বপূর্ণ সমপর্ক ব্যাপক কার্যকরী ভূমিকা পালন করবে। ভিশন ২০৩০ পরিকল্পনা অনুযায়ী তেলভিত্তিক অর্থনীতি থেকে বের হয়ে বৈচিত্র্যময় অর্থনীতির দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে সৌদি আরব। ভারতের শক্তিখাতেও বড় ভূমিকা রয়েছে দেশটির। দেশটির মোট চাহিদার ১৭ শতাংশ ক্রুড অয়েল ও এলপিজির ৩২ শতাংশ সরবরাহ করে থাকে সৌদি আরব।

 

By Abraham

Translate »