Advertisements

জিম, শপিংমল, মাছ শিকার কিংবা ফুটবল খেলতে যাওয়ার সময় যখনই বলেন না কেন; একই পোশাক পরতে দেখা যায় তাকে! পোশাকটা যে খুব সাধারণ সেরকম কিছুও নয়। বিয়ের জন্য কেনা ছিল এটি।

অথচ এই দামী পোশাকটাই কিনা সর্বত্র ব্যবহার করে যাচ্ছেন অস্ট্রেলিয়ার পরিবেশবিদ তাম্মি হাল। এর পেছনে বেশ একটা কারণ ব্যাখা করেছেন তিনি।

এনডিটিভি বলছে, বিয়ের আগে ২০১৬ সালে ভারতে ঘুরতে এসেছিলেন তাম্মি। সেখান থেকে ফিরে গিয়ে মানসিকতার পরিবর্তন হয় তার। ভোগবাদ নিয়ে বেশ চিন্তা ঢোকে মাথায়। এরপরই তার মধ্যে আসে বড় এক পরিবতর্ন।

ভারত থেকে ফেরার পর ২০১৮ সালে ৫ অক্টোবর ১০ বছরের প্রেমিক কারিনকে বিয়ে করেন তাম্মি। বিয়ের অনুষ্ঠান নিয়ে দ্বিধাদ্বন্দ্বে থাকলেও মোটামুটি খরচ করেই অনুষ্ঠান সম্পন্ন করতে হয় তাদের।

বিয়েতে ৯৮৫ পাউন্ডের একটি পোশাক কিনেছিলেন তাম্মি। বাংলাদেশি টাকায় যার বিনিময় মূল্য এক লাখের বেশি টাকা। ওই পোশাকটি কেনার পরই তা সারা বছর ধরে ব্যবহারের সিদ্ধান্ত নেন তিনি।

শুধু বিয়ের দিন নয় তাম্মি সিদ্ধান্ত নেন বিয়ের ওই দামী পোশাকটি তিনি সব জায়গাতেই পরে থাকবেন। যেন ২৪ ঘণ্টাই বিয়ের পোশাকটি পরে ঘুরবেন ৪৩ বছর বয়সী এই পরিবেশবিদ।

যে কথা সেই কাজ। জিম, খেলাধুলায় অংশগ্রহণ, শপিং করা কিংবা প্রয়োজনীয় যে কোনও জায়গাতেই এখন ওই পোশাক পরে যাচ্ছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে এসবের ছবিও এসেছে।

ডেইলি সানকে তাম্মি বলেন, বিয়ের বছর দুয়েক আগে ভারতে ঘুরতে গিয়ে বাস্তবতা দেখে এসে আমার মধ্যে পরিবর্তন ঘটে। এরপরই আমি সিদ্ধান্ত নিই; বিয়েতে এত দাম দিয়ে যে পোশাক পরব তা সারা বছরই ব্যবহার করব।

কে কি বলল তা নিয়ে ভাবেন না বলেও জানিয়েছেন এই নারী। তিনি বলেন, হৃদয় যা বলে তাই করি।

By Abraham

Translate »