আন্তর্জাতিক

যুদ্ধবিরতির মার্কিন আহ্বান প্রত্যাখ্যান এরদোগানের

Advertisements

সিরিয়ায় অবিলম্বে যুদ্ধবিরতির মার্কিন আহ্বান প্রত্যাখ্যান করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপে এরদোগান। তিনি যুক্তরাষ্ট্রের উদ্দেশে মঙ্গলবার বলেছেন, তারা যুদ্ধবিরতির ঘোষণা দিতে বলে। আমরা কখনোই যুদ্ধবিরতি ঘোষণা করবো না। তারা আমাদের অপারেশন বন্ধ করতে চাপ দিচ্ছে। তারা অবরোধ ঘোষণা করছে। কিন্তু আমাদের লক্ষ্য পরিষ্কার। আমরা কোনো অবরোধে ভয় পাই না।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর তুরস্ক সফরকে সামনে রেখে তিনি এসব মন্তব্য করেছেন।
বুধবার ক্রেমলিন থেকে বলা হয়েছে, উদ্ভূত পরিস্থিতি নিয়ে এরদোগানের সঙ্গে ফোনে কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি আগামী কয়েকদিনের মধ্যে এরদোগানকে রাশিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছেন। এমন অবস্থায় বৃহস্পতিবার তুরস্কের আঙ্কারায় আসতে পারেন মাইক পেন্স ও মাইক পম্পেও।
সোমবার মাইক পেন্স সতর্ক করেন অবিলম্বে তুরস্ক যুদ্ধবিরতিতে না গেলে তাদের বিরুদ্ধে দেয়া মার্কিন অবরোধ আরো কঠিনভাবে আসবে। একই সঙ্গে তিনি সীমান্ত সংশ্লিষ্ট বিবাদের মিটমাট প্রত্যাশা করেন।

সিরিয়ার উত্তরে কুর্দি অবস্থানস্থল থেকে যুক্তরাষ্ট্র তার সেনা প্রত্যাহার করে নেয়ার পর সেখানে তীব্র হামলা শুরু করেছে তুরস্ক। এতে বিপুল সংখ্যক মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন কয়েক লাখ মানুষ। এতদিন কুর্দি বাহিনী প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনীর বিরোধিতা করতো। কিন্তু উদ্ভূত পরিস্থিতিতে তারা এই বাহিনীর সঙ্গে সন্ধি করেছে। সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সেনাদের বিরুদ্ধে তাদের যৌথভাবে লড়াই করার কথা।