জাতীয় শিক্ষা ও শিক্ষাঙ্গন

যুবলীগের পদই গুরুত্বপূর্ণ জবি ভিসি ড. মীজানুরের কাছে

Advertisements

ভাবমূর্তি ফেরাতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানকে যুবলীগের চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হলে তিনি তা পালন করবেন বলে জানিয়েছেন। সে ক্ষেত্রে তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদও ছেড়ে দেবেন।

একটি বেসরকারি টেলিভিশনের টক শোতে উপাচার্য ড. মীজানুর বলেছিলেন, যুবলীগের দায়িত্ব পেলে তিনি উপাচার্য পদ ছেড়ে দেবেন। এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি সমকালকে বলেন, তিনি যুবলীগের প্রেসিডিয়ামের ১ নম্বর সদস্য। তবে উপাচার্য হিসেবে দায়িত্ব নেওয়ার পর তিনি আর যুবলীগের সঙ্গে সংযোগ রাখেননি। যুবলীগের কোনো অনুষ্ঠানেও যান না।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আর যুবলীগের চেয়ারম্যান এ দুটির মধ্যে কোনটি আগে গ্রহণ করবেন- এ প্রশ্নে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শুধু একটি প্রতিষ্ঠানেরই প্রতিনিধিত্ব করেন। সম্প্রতি ক্যাসিনো-কাণ্ডে কোটি কোটি তরুণ বিভ্রান্ত হয়েছেন। যুবলীগ তার প্রাণের সংগঠন। যে সংগঠনের জন্য অনেক কষ্ট করেছেন, তা এখন সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। কোটি তরুণকে সঠিক পথে ফেরাতে দায়িত্ব দেওয়া হলে তিনি তা পালন করবেন। তিনি অবশ্যই যুবলীগের পদকে গুরুত্ব দেবেন।

সামনে যুবলীগের কাউন্সিল। তিনি চেয়ারম্যান পদে লড়বেন কি-না জানতে চাইলে মীজানুর রহমান বলেন, না। নিজে থেকে তিনি কোনো পদ চাইবেন না। কখনও কোনো পদ চাননি। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি তাকে দায়িত্ব দেন, তাহলেই তিনি উপাচার্য পদ ছেড়ে যুবলীগের পদে দায়িত্ব পালন করবেন।