Advertisements

যুগ্মসচিব থেকে অতিরিক্ত সচিব পদে ১৫৭ জন কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছে সরকার। এর মধ্যে বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় ১৫৬ জন কর্মকর্তার পদোন্নতির আদেশ জারি করেছে। এছাড়া একজন কর্মকর্তা বিদেশে কর্মরত থাকায় (লিয়েন) পরবর্তীতে তার পদোন্নতির আদেশ জারি করা হবে।

তবে গত বছরের ১৩ নভেম্বর বিলুপ্ত হওয়া ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাদের পদোন্নতি বিবেচনায় নেওয়া হয়নি বলে অভিযোগ রয়েছে। এছাড়া আগে পদোন্নতিবঞ্চিত (লেফটআউট) কর্মকর্তদের মধ্যে অনেকে এবারও বঞ্চিত হয়েছেন।

পদোন্নতি দিয়ে কর্মকর্তাদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয়েছে। পরবর্তীতে তাদের পদায়ন করা হবে। পদোন্নতির পর প্রশাসনে অতিরিক্ত সচিবের সংখ্যা হয়েছে ৬১০ জন। যদিও অতিরিক্ত সচিবের স্থায়ী পদের সংখ্যা ১২১টি। ফলে পদ না থাকার পরও পদোন্নতি পাওয়ায় এসব কর্মকর্তাকে আগের পদেই (ইনসিটু) কাজ করতে হবে অথবা ওএসডি থাকতে হবে। তবে সাধারণত আগের পদেই তাদের পদায়ন করা হয়।

পদোন্নতির তালিকা পর্যালোচনা করে জানা যায়, পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে বিসিএস ৮৫তম ব্যাচের ৮ জন, ৮৬তম ব্যাচের ৪ জন, নবম ব্যাচের ৯ জন, দশম ব্যাচের ১১ জন কর্মকর্তা রয়েছেন। এদের প্রত্যেকেই আগে পদোন্নতিবঞ্চিত ছিল। এছাড়া নিয়মিত ব্যাচ হিসেবে ১১তম ব্যাচের ৯৫ জন এবং অন্যান্য ক্যাডার থেকে পুলভুক্ত ২৯ জন কর্মকর্তা পদোন্নতি পেয়েছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ (এপিডি) অনুবিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী সমকালকে বলেন, বিলুপ্ত ইকোনমিক ক্যাডারের কর্মকর্তা প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত হয়েছেন। তবে তাদের অতিরিক্তি সচিব পদে পদোন্নতি দেওয়া হয়নি। কিভাবে কখন তাদের পদোন্নতি দেওয়া হবে সে বিষয়ে এই মুহূর্তে কিছুই বলতে পারছি না।

তিনি বলেন, একজন কর্মকর্তা বিদেশে কর্মরত থাকায় (লিয়েন) তার পদোন্নতির প্রজ্ঞাপন পরবর্তীতে জারি করা হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, প্রশাসনে অতিরিক্ত সচিব হিসেবে এমনিতেই নিয়মিত পদের চেয়ে বেশি সংখ্যক কর্মকর্তা রয়েছেন। তার ওপর আবার পদোন্নতি দেওয়া হলো। এতে প্রশাসনে আরো বিশৃঙ্খলা দেখা দেবে। পদোন্নতি পাওয়ার পরও অনেককে নিচের পদে কাজ করতে হবে।

সর্বশেষ গত ১৬ জুন ১৩৭ জন কর্মকর্তা উপসচিব থেকে যুগ্মসচিব পদে পদোন্নতি দেওয়া হয়। এছাড়া গত বছর জাতীয় সংসদ নির্বাচনের আগে ২৯ আগস্ট ১৬৩ জন কর্মকর্তাকে অতিরিক্ত সচিব, ২৪ অক্টোবর ২৭৩ জনকে উপসচিব পদে পদোন্নতি দেয় সরকার।

By Abraham

Translate »