Advertisements

দখলদার মার্কিন সেনারা সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে নিজেদের খালি করার সামরিক ঘাঁটিগুলোতে আবার ফিরে গেছে বলে খবর পাওয়া গেছে। গতমাসের গোড়ার দিকে ওই এলাকায় তুরস্কের সামরিক অভিযান শুরু হওয়ার পর মার্কিন সেনারা এসব ঘাঁটি ছেড়ে ইরাকে চলে গিয়েছিল।

তুরস্কের আনাদোলু বার্তা সংস্থা জানিয়েছে, কিছু মার্কিন সেনা গতকাল (শনিবার) সিরিয়ার উত্তরাঞ্চলীয় রাকা প্রদেশে ফিরে গেছে। এসব সেনা উত্তর-পূর্বাঞ্চলীয় হাসাকা প্রদেশের ভেতর দিয়ে রাকা প্রদেশের জাজিরা ঘাঁটিতে প্রবেশ করেছে। প্রায় ৩০ সেনার একটি মার্কিন সেনাদলকে কয়েকটি সাঁজোয়া যানসহ ওই ঘাঁটিতে প্রবেশ করতে দেখা গেছে।

এর আগে শুক্রবারও মার্কিন সেনারা একই প্রদেশের সারিন গ্রামে তাদের আগে ব্যবহৃত একটি সামরিক ঘাঁটিতে প্রবেশ করেছে। সারিন ঘাঁটিটি তুরস্ক-সিরিয়া সীমান্ত থেকে প্রায় ৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত।  আনাদোলু আরো জানিয়েছে, মার্কিন সেনাদেরকে উত্তর-পূর্ব সিরিয়ার তেল ক্ষেত্রগুলোর আশপাশে ঘোরাফেরা করতে দেখা যাচ্ছে।

তুরস্কের সেনাবাহিনী গত ৯ অক্টোবর থেকে ‘সন্ত্রাস বিরোধী যুদ্ধ’ ও ‘তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে কুর্দি গেরিলাদের মূলোৎপাটনের’ অজুহাতে সিরিয়া সীমান্তে হামলা চালায়। পরবর্তীতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের এক সমঝোতা অনুযায়ী অভিযান বন্ধ করে আঙ্কারা। ওই সমঝোতায় সিরিয়া-তুর্কি সীমান্ত থেকে কুর্দি গেরিলাদের ৩০ কিলোমিটার দূরে সরিয়ে নেয়ার কথা বলা হয়েছে।

By Abraham

Translate »