Advertisements

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশে আজ (শুক্রবার) খুব ভোরে শক্তিশালী এক ভূমিকম্পে অন্তত পাঁচজন নিহত এবং ১২০ জন আহত হয়েছেন। ইরানের ইংরেজি ভাষার টেলিভিশন চ্যানেল প্রেস টিভি জানিয়েছে, আজকের ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫.৯।

প্রাদেশিক রাজধানী তাবরিজ থেকে ১২০ কিলোমিটার দূরে তার্ক শহরের আশপাশে এই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্প শুরু হলে হাজার হাজার মানুষ ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন এবং তাদের ভেতরে প্রচণ্ড ভীতি ছড়িয়ে পড়ে।

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূতাত্ত্বিক জরিপ কেন্দ্রের তথ্য অনুযায়ী, আজকের ভূমিকম্প ইরানের প্রায় দুই কোটি মানুষ অনুভব করেছেন এবং সম্ভবত প্রতিবেশী তুরস্ক থেকেও তা অনুভূত হয়। মূল ভূমিকম্প আঘাত হানার পর আশপাশের শহরগুলোতে দুই দফায় ৪.১ এবং ৪.৮ মাত্রার আফটার শক অনুভূত হয়।

পূর্ব আজারবাইজান প্রদেশের দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্রের প্রধান মোহাম্মদ বাকের হোনার জানিয়েছেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় অন্তত আটটি উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। প্রাথমিক খবর অনুযায়ী, সবচেয়ে বড় ক্ষতি হয়েছে মিয়ানেহ শহরের কাছে তিনটি গ্রামে। এসব গ্রামের বহু ঘরবাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

By Abraham

Translate »