দেশ জুড়ে

হঠাৎ ১১ জেলায় বাস বন্ধ

Advertisements

নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের ‘বিরোধিতায়’ দেশের বিভিন্ন স্থানে বাস চালানো বন্ধ রয়েছে বলে খবর পাওয়া গেছে।

নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের ঘোষণার পর হঠাৎ করে দেশের বিভিন্ন স্থানে বাস চলাচল বন্ধ হয়ে গেছে। সোমবার সকাল থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১১টি জেলায় পরিবহন শ্রমিকরা বাস চালাচ্ছেন না। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

এ ব্যাপারে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা সমিতির সাধারণ সম্পাদক মোর্তজা হোসেন জানান, কোনো কারণ নেই স্বেচ্ছায় পরিবহন শ্রমিকরা বাস চালাচ্ছেন না। জেলাগুলো হচ্ছে- রাজশাহী, যশোর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, মাগুরা, নড়াইল, ঝিনাইদহ, মেহেরপুর, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা বলে জানিয়েছেন তিনি।

শ্রমিকরা কাউকে ইচ্ছা করে হত্যা করে না জানিয়ে মোর্তজা বলেন, অনিচ্ছাকৃত দুর্ঘটনার জন্য নতুন সড়ক আইনে তাদেরকে ঘাতক বলা হচ্ছে। তাদের জন্য এমন আইন করা হয়েছে যা সন্ত্রাসীদের ক্ষেত্রে প্রযোজ্য। নতুন আইনের অনেক ধারার ব্যাপারে শ্রমিকদের আপত্তি রয়েছে। সরকার সমাধানের কোন উদ্যোগ না নেওয়ায় শ্রমিকরা রোববার দুপুর থেকে বাস চলাচল বন্ধ করে দিয়েছেন।

গত বছর ঢাকায় বাসচাপায় দুই ছাত্র-ছাত্রীর মৃত্যুর পর নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের নজিরবিহীন আন্দোলনের মুখে ২০১৮ সালে আগের আইন কঠোর করে এই আইন করা হয়। এতে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির ঘটনায় সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান রয়েছে।