বিজ্ঞান ও প্রযুক্তি

যৌন উত্তেজক ছবির ক্ষেত্রে ফেসবুকের শর্ত

Advertisements

‘অ্যাডাল্ট কন্টেন্ট’ এর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে বিশ্বের সর্ববৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এখন থেকে ফেসবুক এবং তাদের মালিকানাধীন অ্যাপ ইনস্টাগ্রামে ১৮ বছরের কম বয়সি ব্যবহারকারীরা কোনো ‘অ্যাডাল্ট কন্টেন্ট’ দেখতে পাবে না। অপ্রাপ্তবয়স্কদের জন্য যে সমস্ত কন্টেন্ট ব্লক করা হবে তার মধ্য রয়েছে যৌন উত্তেজক ছবি এবং বিজ্ঞাপন।

এই পদক্ষেপ ফেসবুকের আগামী বছরের শুরুতে বাস্তবায়ন হতে যাওয়া ‘এজ গেট’ নীতিমালার একটি অংশ। তবে অপ্রাপ্তবয়স্কদের জন্য অবরুদ্ধ করে রাখা এই ‘অ্যাডাল্ট কন্টেন্ট’গুলো প্রাপ্তবয়স্কদের জন্য উন্মুক্ত থাকবে।

নিজেদের প্ল্যাটফর্মে শিশুদের অ্যাডাল্ট কন্টেন্ট দেখা থেকে বিরত রাখার বিষয়ে মনোযোগ না দেওয়ার জন্য ফেসবুক অনেক সমালোচনার শিকার হয়েছে।

কিন্তু এই পদক্ষেপটি কী বাচ্চাদের ‘অ্যাডাল্ট কন্টেন্ট’ থেকে সুরক্ষিত রাখতে সহায়তা করবে? যারা তাদের প্রকৃত বয়সের বিবরণ দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করেছেন বা ব্যবহার করেছেন তাদের জন্য হয়তো এই পদক্ষেপটি কার্যকরী ভূমিকা রাখবে। কিন্তু শিশুদের এ জাতীয় কন্টেন্ট দেখা থেকে বিরত রাখার জন্য এটি একটি অকার্যকরী উপায় বলে মনে হচ্ছে। কারণ ফেসবুক বয়স যাচাই করার জন্য তার সমস্ত অ্যাকাউন্ট চেক করে না। তাদের কোনো বয়স যাচাইয়ের আদর্শ মানও নেই।

কোনো অ্যাকাউন্ট তৈরি করার সময় ব্যবহারকারী যে জন্ম তারিখটি দিচ্ছেন তা সেই ব্যক্তির সত্যিকারের জন্ম তারিখ কিনা তা যাচাইকরণ ছাড়াই ফেসবুক অ্যাকাউন্টের অনুমতি দেয়। তবে সম্ভবত এই প্রযুক্তি জায়ান্ট তার প্ল্যাটফর্মটিকে আরো নিরাপদ করতে বয়স যাচাইয়ের বিষয়েও একটি নীতি নিয়ে আসবে।