বিজ্ঞান ও প্রযুক্তি

অপো থেকে আলাদা হচ্ছে রিয়েলমি

Advertisements

অপো এবং রিয়েলমি একই সুতায় বাঁধা হলেও, খুব শিগগির রিয়েলমি সম্পূর্ণ স্বাধীনভাবে পরিচালিত হবে বলে প্রতিষ্ঠানটির অন্যতম একজন নির্বাহী জানিয়েছেন। রিয়েলমি তার মূল কোম্পানি অপোর প্রভাব থেকে মোটামুটি স্বাধীনভাবে পরিচালিত হয়ে আসলেও (নিজস্ব আরঅ্যান্ডডি এবং মার্কেটিং ডিপার্টমেন্ট রয়েছে), এখনো অপোর সঙ্গে রিসোর্স ভাগাভাগি করে থাকে।

রিয়েলমির তাইওয়ানের চিফ কমার্শিয়াল অফিসার চুং শিয়াং-ওয়েই বলেছেন, ‘রিয়েলমির এগিয়ে যাওয়ার ধারাবাহিকতায় কোম্পানিটি নিজস্ব ইকো সিস্টেম এবং প্রোডাক্ট লাইন তৈরি করবে বলে আশা করা যাচ্ছে।’

তবে এ ব্যাপারটি কোম্পানিটির ব্যবসার প্রসার অব্যাহত রাখার উপর নির্ভর করতে পারে। রিয়েলমি সম্প্রতি স্মার্টফোনের আন্তর্জাতিক বাজারে ৭ নম্বর অবস্থান অর্জন করার পাশাপাশি দ্রুত প্রসারিত স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে চমক সৃষ্টি করেছে। সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখার প্রেক্ষিতে রিয়েলমির স্বয়ংসম্পূর্ণ ও পুরোপুরি স্বাধীন কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত আসতে পারে।

রিয়েলমি এবং অপো সরাসরি প্রতিযোগিতায় রয়েছে, এমনটা মনে করেন না চুং। নতুন রেনো সিরিজের মাধ্যমে অপো যেখানে প্রিমিয়াম স্মার্টফোনের বাজারে মনোনিবেশ করছে, সেখানে প্রযুক্তি এবং ফ্যাশন কেন্দ্রীক স্মার্টফোনের বাজারে মনোনিবেশ করছে রিয়েলমি।

চং আরো জানিয়েছেন, ওয়্যারেবল প্রোডাক্টের বাজারে প্রবেশ করার পরিকল্পনা রয়েছে রিয়েলমির। ডিসেম্বরেই ওয়্যারলেস ইয়ারবাড উন্মোচন করতে পারে কোম্পানিটি। এছাড়া ৫জি ফোন নিয়েও কাজ করছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে ৫জি স্মার্টফোন উন্মোচন করবে।

রিয়েলমির এই চিফ কমার্শিয়াল অফিসার একটি চমকপ্রদ তথ্য প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, অপো স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে ৬০ শতাংশ হচ্ছে নারী আর রিয়েলমি স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে ৬০ শতাংশ হচ্ছে পুরুষ।

তথ্যসূত্র : জিএসএম অ্যারেনা