আইন-আদালত

‘জমিদার ভাবা পুলিশের জন্য রায়টি মাইলফলক’

Advertisements

যেসব পুলিশ কর্মকর্তা থানাগুলোকে জমিদার বাড়ি কিংবা নিজেদের জমিদারের মতো মনে করেন, ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে রায়টি তাদের জন্য মাইলফলক বলে মনে করেন মামলার বাদী। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) দুপুরে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনের শাস্তি ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেন বাদী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

তিনি বলেন, ওসি মোয়াজ্জেমের সঙ্গে আমার কোনো ব্যক্তিগত শত্রুতা ছিল না। আমি চেয়েছিলাম তাকে বিচারের মুখোমুখি করতে। অনেকেই মনে করেন পুলিশ কিংবা শক্তিশালী কেউ হলে তাকে বিচারের মুখোমুখি করা যায় না। আমার ইচ্ছা ছিল ওসি মোয়াজ্জেম যে অপরাধ করেছেন তাকে বিচারের মুখোমুখি করা। আমি তাকে বিচারের মুখোমুখি করতে পেরেছি, এটাই আমার সবচেয়ে বড় সফলতা।

তিনি আরও বলেন, এই মামলায় আমার একটা ইচ্ছা ছিল, দেশের থানাগুলোতে যেসব পুলিশ কর্মকর্তারা জমিদার বাড়ির মতো বা জমিদারের মতো মনে করেন কিংবা অন্যদের সঙ্গে যারা জমিদারের মতো আচরণ করেন তাদের জন্য এই রায়টি মাইলফলক ও অশনি সংকেত হয়ে থাকবে। থানার কর্মকর্তাদের থেকে জমিদারের মতো আচরণ সাধারণ মানুষ আশা করে না।

এর আগে সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন দু’টি ধারায় মোয়াজ্জেমকে মোট আট বছর কারাদণ্ড দেন। একইসঙ্গে তাকে ১০ লাখ টাকা অর্থদণ্ড, অনাদায়ে দু’টি ধারায় আরও ছয় মাস বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।