বিনোদন

নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন পামেলা অ্যান্ডারসন

Advertisements

কানাডিয়ান-আমেরিকান অভিনেত্রী, মডেল ও প্রাণি অধিকারকর্মী পামেলা অ্যান্ডারসন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সরকারি অনুষ্ঠানে ভেগান খাদ্য পরিবেশন করার জন্য অনুরোধ করে চিঠি লিখেছেন। দিল্লির বায়ুদূষণ সম্পর্কে অবহিত হয়েই তিনি এই অনুরোধ পেশ করলেন।

আমেরিকাভিত্তিক প্রতিষ্ঠান পিপল ফর দ্য এথিক্যাল ট্রিটমেন্ট অব অ্যানিম্যালস (পেটা) প্রাণীদের প্রতি সদয় আচরণ, পরিবেশ সংরক্ষণ ও ভেগান খাদ্যের সপক্ষে কাজ করে। পামেলা এই সংস্থাটির সম্মানসূচক পরিচালক।

চিঠিতে পামেলা উল্লেখ করেছেন, মানুষ কর্তৃক উৎপাদিত গ্রিনহাউজ গ্যাস নিঃসরণের ২০ শতাংশ আসে দুগ্ধজাত খাদ্য, মাংস ও ডিম থেকে। তিনি মোদীকে লেখেন, ‘আপনার দেশের সৃজনশীলতা ও কৃষিকাজের ইতিহাস জেনে আমি নিশ্চিত যে, ভারতে উৎপাদিত অন্যান্য বিভিন্ন খাদ্য খুব সহজেই এই ক্ষতিকর খাদ্যগুলোর বিকল্প হতে পারে।’

ভেগানিজমের পক্ষে নিউজিল্যান্ড, চীন ও জার্মানির উদ্যোগের দৃষ্টান্ত টেনে পামেলা বলেন, আপনার প্রতি আহ্বান জানাই, ভারত তাদের সমান বা তাদের চেয়েও বেশি কাজ করে দেখাতে পারে। জাতিসংঘও ভেগানমুখী হওয়ার জন্য পরামর্শ দেয়।

তিনি আরও উল্লেখ করেন, উদ্ভিজ খাদ্য শুধু যে প্রাণীদের কষ্টকর মৃত্যু থেকে বাঁচায় তা নয়, বরং এটা মাংস ও দুগ্ধজাত খাদ্য হতে ডায়াবেটিস, হৃদরোগ, কোলন ও স্তন ক্যান্সারের মতো ঘাতক ব্যাধি থেকেও মানুষকে রক্ষা করে।

প্লেবয় ম্যাগাজিনের জনপ্রিয় মডেল পামেলা অ্যান্ডারসন ‘বেওয়াচ’, ‘হোম ইমপ্রুভমেন্ট’ ও ‘ভি.আই.পি’ টিভি সিরিজে অভিনয়ের সুবাদে বিশ্বজুড়ে ব্যাপকভাবে পরিচিত।