খেলার খবর

রিয়াল মাদ্রিদকে শীর্ষে তুললেন রামোস-কারভাহাল

Advertisements

চ্যাম্পিয়নস লিগে পিএসজির বিপক্ষে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ড্র করলেও লা লিগায় জয়ের ধারা বজায় রেখেছে রিয়াল মাদ্রিদ। সার্জিও রামোস-দানি কারভাহালের গোলে দেপার্তিভো আলাভেসকে ২-১ ব্যবধানে হারিয়েছে লস ব্লাঙ্কোসরা। এই জয়ে লা লিগার শীর্ষস্থান ওঠেছে রিয়াল।

শনিবার (৩০ নভেম্বর) আলাভেসের মাঠে শুরুর একাদশে কোচ জিনেদিন জিদান সুযোগ দেন গ্যারেথ বেল, লুকা মদরিচ, মিলিতোকে। গোলপোস্টের নিচে থিবু কোর্তোয়ার পরিবর্তে ছিলেন আলফোনসে আরিওলা। পিএসজির বিপক্ষে চোট পাওয়া ইডেন হ্যাজার্ড ও রাফায়েল ভারানে ছিলেন বিশ্রামে। তবে জয়ের জন্য ক্ষুধার্ত রিয়াল ঠিকই আক্রমণে আক্রমণে ব্যতিব্যস্ত করে রাখে প্রতিপক্ষের রক্ষণভাগ।

অবশ্য আক্রমণের ঢেউ তুললেও গোলের দেখা পাচ্ছিলেন না করিম বেনজেমা-ইস্কোরা। ২৭ মিনিটে বেল সুযোগ কাজে লাগাতে পারলে এগিয়ে যেতে পারতো রিয়াল। তেমনি এর দুই মিনিট পরেই সুযোগ হারায় আলাভেসও। ৩১ মিনিটে ইস্কোর শট রুখে দেন গোলরক্ষক ফার্নান্দো ফ্লোরেস। ৩৭ মিনিটে আবারও আলাভেসের উদ্ধারকর্তা এই স্প্যানিশ গোলরক্ষক। শেষ পযর্ন্ত রিয়ালকে প্রথমার্ধে হতাশা উপহার দিয়ে বিরতিতে যায় স্বাগতিকরা।

দ্বিতীয়ার্ধে অবশ্য রক্ষণভাগটা আর আগলে রাখতে পারেনি আলাভেস। ৫২ মিনিটে টনি ক্রুসের ফ্রি-কিক থেকে ডি-বক্সের ভেতর বল পেয়ে রিয়ালকে এগিয়ে দেন সার্জিও রামোস।

গোল শোধে মরিয়া আলাভেস ৫৬ মিনিটে পেনাল্টির আবেদন জানায়। কিন্তু রেফারি তা নাকচ করে দেন। তবে ৬৩ মিনিটে ঠিকই পেনাল্টি আদায় করে নেয় তারা। বল ক্লিয়ার করতে গিয়ে আলাভেসের স্ট্রাইকার জোসেলুকে কনুই দিয়ে মুখে আঘাত করেন রামোস। এরপর স্পট-কিক থেকে ৬৫ মিনিটে আরিওলাকে বোকা বানিয়ে ব্যবধানটা ১-১ করেন লুকাস পেরেজ।

কিন্তু গোল হজম করে আবারও জ্বলে ওঠে রিয়াল। ৬৯ মিনিটে মদরিচের রাইট-উইং থেকে করা ক্রস আলাভেস গোলরক্ষক তালু দিয়ে ঠেলে দেন। কিন্তু বল পেয়ে যান কারভাহাল। সুযোগ মিস করেননি স্প্যানিশ ডিফেন্ডার। রিয়াল পুনরায় এগিয়ে যায় ২-১ ব্যবধানে।

আলাভেস বাকি সময় চেষ্টা করেছিল সমতায় ফেরার। কিন্তু ব্যবধানটা ধরে রেখেই তিন পয়েন্ট আদায় করে মাঠ ছাড়ে জিজুর শিষ্যরা।

এই জয়ে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে থাকা বার্সেলোনা টপকে সিংহাসনে বসেছে রিয়াল। ১৪ ম্যাচে ব্লাঙ্কোসদের পয়েন্ট ৩১। এক ম্যাচ কম খেলে ২৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে কাতালানরা।