আন্তর্জাতিক

ইদলিবে সন্ত্রাসীদের হামলা রুখে দিল সিরিয়া সরকারি সেনারা

Advertisements

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় ইদলিব প্রদেশে উগ্র তাকফিরি সন্ত্রাসীদের একটি হামলা হামলা রুখে দিয়েছে সরকারি সেনারা। প্রদেশটিতে সিরিয় সেনাদের বিজয় অভিযান অব্যাহত রয়েছে।

সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে, গতকাল (রোববার) বহুসংখ্যক উগ্র সন্ত্রাসী বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র ও বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে কাফ্রাইয়া গ্রামে হামলা চালায়। তাদের মোকাবেলায় সরকারি সেনারা পাল্টা অভিযান শুরু করে। এতে সন্ত্রাসীদের পক্ষে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

সন্ত্রাসীরা ইদলিব প্রদেশের ইজাজ নামক একটি গ্রামেও হামলা চালালে সেখানে সন্ত্রাসীদেরকে হটিয়ে দেয় সরকারি বাহিনী। এ লড়াইয়ে দুই পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলি হয়েছে তবে শেষ পর্যন্ত সন্ত্রাসীরা পিছুহটতে বাধ্য হয়।

ইদলিবে সন্ত্রাসীদের বিরুদ্ধে সরকারি সেনাদের লড়াই

এর আগে, শনিবার উগ্র সন্ত্রাসী গোষ্ঠী ফতেহ আশ-শাম বা সাবেক নুসরা ফ্রন্ট একই গ্রামে হামলা চালিয়েছিল তবে সরকারি সেনারা সফলতার সঙ্গে সে হামলা ব্যর্থ করে দেয়।

গত ৫ আগস্ট থেকে সিরিয়ার সামরিক বাহিনী ইদলিব প্রদেশে অভিযান শুরুর ব্যাপারে বিবৃতি প্রকাশ করে। এর আগে ওই এলাকায় যুদ্ধবিরতি বাস্তবায়নের জন্য রাশিয়া এবং তুরস্কের মধ্যস্থতায় একটি চুক্তি হলেও সন্ত্রাসী গোষ্ঠীগুলো তা ঠিকভাবে মেনে চলে নি। এ অবস্থায় বাধ্য হয়ে সিরিয়ার সরকারি সেনারা ইদলিব প্রদেশে অভিযান শুরু করে। ইদলিব প্রদেশে যেসব সন্ত্রাসী গোষ্ঠী তৎপর রয়েছে তার মধ্যে তুর্কি সমর্থিত কথিত ফ্রি সিরিয়ান আর্মি বা এফ এস এ অন্যতম।