আন্তর্জাতিক

মার্কিন অস্ত্র ন্যাটোর ঘাড়ে চাপিয়ে দিচ্ছে আমেরিকা

Advertisements

ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি বলেছেন, ২৮ জাতির সামরিক জোট ন্যাটোর কাঁধে নিজের অস্ত্র চাপিয়ে দেয়ার চেষ্টা করছে আমেরিকা। এজন্য তিনি ওয়াশিংটনের কড়া সমালোচনা করেন।

আমেরিকার কারণে ন্যাটো জোট ‘কার্যত মৃত’ বলে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন কয়েকদিন আগে তীর্যক মন্তব্য করেন। এর কয়েকদিন পর ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি আমেরিকার বিরুদ্ধে এ সমালোচনা করলেন।

ফ্রান্সের একটি সাপ্তাহিক পত্রিকাযকে দেয়া সাক্ষাৎকারে গতকাল (রোববার) ফ্লোরেন্স পার্লি বলেন, আমেরিকা তাদের তৈরি এফ-৩৫ জঙ্গিবিমান ন্যাটোর সদস্য দেশগুলোর কাঁধে চাপিয়ে দেয়ার জন্য চাপ সৃষ্টি করছে। তিনি বলেন, ন্যাটো সনদের পঞ্চম অনুচ্ছেদ অনুযায়ী সদস্য দেশগুলো একে অপরকে রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ, কিন্তু আমেরিকা থেকে জঙ্গিবিমান কিনতে বাধ্য নয়।

এফ-৩৫ জঙ্গিবিমান

এরইমধ্যে আমেরিকা থেকে ন্যাটোর ইউরোপীয় সদস্য দেশ ইতালি, নরওয়ে নেদারল্যান্ড এবং ব্রিটেন এফ-৩৫ জঙ্গিবিমান কিনেছে এবং রোমানিয়া, স্পেন এবং পোল্যান্ডের কাছে এ বিমান বিক্রির চেষ্টা করছে ওয়াশিংটন। তবে রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার কারণে তুরস্কের কাছে এফ-৩৫ বিমান বিক্রি করবে না আমেরিকা।

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রী আরো বলেন, ইউরোপীয় দেশগুলো বেশিমাত্রায় মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের উপর নির্ভর করছে কিন্তু বাস্তবতা হচ্ছে এ জোট ইউরোপীয় দেশগুলোর সার্বভৌমত্বের গ্যারান্টি দিতে পারে না। তিনি বলেন, ইউরোপের দেশগুলো অর্থনৈতিক ও রাজনৈতিক শক্তি হলেও টিকে থাকার জন্য তাদের প্রয়োজনীয় সামরিক অস্ত্র নেই।

এর আগে গত মার্চ মাসে ফ্লোরেন্স পার্লি আমেরিকার কড়া সমালোচনা করে বলেছিলেন, মার্কিন অস্ত্র কেনার জন্য ন্যাটোর সদস্য দেশগুলোর উপর চাপ সৃষ্টি করছে ওয়াশিংটন।

Leave a Reply