Advertisements

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, রাখাইনে রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় মিয়ানমারের সেনা কর্মকর্তাদের জবাবদিহি করতে হবে। এ ঘটনায় নতুন করে দেশটির চার সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

বুধবার (১১ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন। এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন মার্কিন রাষ্ট্রদূত।

বৈঠক শেষে সাংবাদিকদের মিলার বলেন, যুক্তরাষ্ট্র গতকাল (মঙ্গলবার) মিয়ানমারের চার সেনা কর্মকর্তার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। বিষয়টি পররাষ্ট্রমন্ত্রীকেও আমরা অবহিত করেছি।

‘মিয়ানমারে নির্যাতনের শিকার হয়ে রাখাইন থেকে পালিয়ে গত দুইবছরে সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। অনেকেই সেখানে মানবাধিকার লংঘেনের শিকার হয়েছেন। সে কারণে যুক্তরাষ্ট্র মিয়ানমারের সেনাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।’

মার্কিন রাষ্ট্রদূত বলেন, রাখাইনে রোহিঙ্গাদের ওপর নির্যাতনে মিয়ানমারের সেনাদের জবাবদিহি করতে হবে। যুক্তরাষ্ট্র ইন্দো প্যাসিফিক ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে গণতন্ত্র এবং মানবাধিকার নিশ্চিত করতে চায়।

‘সে কারণেই এই পদক্ষেপ। এর আগেও ২০১৭ সালে মিয়ানমারের কয়েকজন সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র,’ যোগ করেন তিনি।

By Abraham

Translate »