খাদ্য ও পুষ্টি লাইফস্টাইল

কমলার খোসাতেও জাদু!

Advertisements
  • এখন প্রশ্ন হল কমলালেবুর খোসা বেশ মোটা হওয়ায় তা কী ভাবে খাওয়া সম্ভব?
  • কমলালেবুর খোসার ছোট টুকরো স্যালাড বা স্যুপেও মিশিয়ে নিতে পারেন।
শীতকালের আমাদের প্রায় সবারই অন্যতম পছন্দের বস্তুটি হল কমলালেবু। ঝকঝকে রোদ আর রসালো কমলালেবুর যুগলবন্দি আমাদের মন কেড়ে নেয়। শুধু স্বাদ নয়, স্বাস্থ্যের দিক থেকেও কমলালেবুর জুড়ি মেলা ভার। কিন্তু জানেন কি, ফলটির থেকেও অনেক বেশি উপকারী এর খোসা।

কমলালেবুতে রয়েছে নানা ভিটামিন। আর এর খোসা ভরপুর একাধিক পুষ্টিগুণে। কমলালেবুর খোসায় ভিটামিন সি, ফাইবার এবং পলিফেনল নামে এক ধরনের প্ল্যান্ট কম্পাউন্ড। এই সবই হজম ক্ষমতা বাড়াতে অত্যন্ত সহায়ক। কমলালেবুর খোসায় থাকা পলিফেনল ডায়াবিটিস নিয়ন্ত্রণ করে এবং ওজন কমাতেও সাহায্য করে। এছাড়া অ্যালঝাইমারের সমস্যাতেও কমলালেবুর খোসা অত্যন্ত উপকারী।

এখন প্রশ্ন হল কমলালেবুর খোসা বেশ মোটা হওয়ায় তা কী ভাবে খাওয়া সম্ভব? তাই খুব ছোট ছোট টুকরো করে অল্প অল্প করে খোসা খান। কমলালেবুর খোসার ছোট টুকরো স্যালাড বা স্যুপেও মিশিয়ে নিতে পারেন। খোসা শুকিয়ে নিয়ে গুঁড়ো করে কেক, মাফিন বা ইয়োগার্টে মিশিয়ে নিতে পারেন।

তবে আমাদের শরীর কমলালেবুর খোসা খেতে অভ্যস্ত নয়। তাই প্রথমেই অনেকটা খেয়ে নিলে হজমের সমস্যা দেখা দিতে পারে। প্রয়োজনে ডাক্তারের সঙ্গে আলোচনা করে কমলালেবুর খোসা খাওয়া শুরু করতে পারেন।