Advertisements

২০২০ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামের জন্য প্রাথমিকভাবে দেশি-বিদেশি মিলিয়ে ৯৯৭ জন ক্রিকেটারের নাম নিবন্ধন করলেও নিলামের জন্য আজ প্রকাশিত চূড়ান্ত তালিকায় ৩৩২ জনের নাম অন্তর্ভুক্ত করেছে আয়োজকরা। আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় হতে যাওয়া আইপিএল নিলামে উঠবে এই তালিকা। এই চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের ৫ ক্রিকেটার। তারা হলেন- মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, সাব্বির রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন।

বাংলাদেশের পাঁচ ক্রিকেটারের মধ্যে সবচেয়ে বেশি ভিত্তিমূল্য পেয়েছেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। তার ভিত্তিমূল্য ১ কোটি ভারতীয় রুপি। এছাড়া উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর ও মিডলঅর্ডার ব্যাটসম্যান মাহমুদুল্লাহর ৭৫ লাখ এবং পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন ও স্পিন অলরাউন্ডার সাব্বিরের ভিত্তিমূল্য নির্ধারিত হয়েছে ৫০ লাখ রুপি। তবে তালিকায় থাকলেই যে তারা দল পাবেন তার কোন নিশ্চয়তা নেই। নিলাম শেষে সর্বোচ্চ ৭৩ জন খেলোয়াড় দল খুঁজে পাবেন। যার মধ্যে বিদেশি সর্বোচ্চ ২৯ জন।

৩৩২ জনের এই তালিকায় সর্বোচ্চ ভিত্তিমূল্য ২ কোটি রুপি ক্যাটাগরিতে আছেন ৭ জন বিদেশি খেলোয়াড়। তারা হলেন: অষ্ট্রেলিয়ার প্যাট কামিন্স, জশ হ্যাজলউড, ক্রিস লিন, মিচেল মার্শ ও গ্লেন ম্যাক্সওয়েল, দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন এবং শ্রীলংকার অ্যাঞ্জেলো ম্যাথিউজ। দ্বিতীয় সর্বোচ্চ দেড় কোটি রুপি ক্যাটাগরিতে আছেন ভারতের রবিন উথাপ্পা সহ ৯ বিদেশি ক্রিকেটার। তৃতীয় সর্বোচ্চ ১ কোটি রুপি ক্যাটাগরিতে বাংলাদেশের মুস্তাফিজুর রহমান ও ভারতের পিযুষ চাওলা, ইউসুফ পাঠান এবং জয়দেব উনাদকত সহ স্থান পেয়েছে ২০ জন বিদেশি।

সব মিলিয়ে ১৮৬ জন ভারতীয়, ১৪৩ জন বিদেশি এবং ৩ জন সহযোগী সদস্য দেশের ক্রিকেটাদের নিয়ে হবে এবারের আইপিএলের নিলাম। আগামী ১৯ ডিসেম্বর বাংলাদেশ সময় বিকেল ৪টায় জমকালো আনুষ্ঠানিকতার মধ্যে শুরু হবে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ক্রিকেট লিগের এই নিলাম। তবে উল্লেখযোগ্য অন্তর্ভুক্তি হচ্ছে আফগানিস্তানের টিনেজার নুর আহমেদ। কয়েক দিন আগে আফগানস্তান অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ভারত সফরে নজর কাড়েন। এখনো আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক না হওয়া আফগানিস্তানের এই চায়নাম্যান বোলারের ভিত্তি মূল্য ২০ লাখ রুপি!

By Abraham

Translate »