Advertisements

চীনের উইঘুর মুসলিমদের ‘নির্যাতনের প্রতিরোধকারী যোদ্ধা’ বলে প্রশংসা করেন তুর্কী বংশোদ্ভূত জার্মান ফুটবলার মেসুত ওজিল। একই সঙ্গে চীনের কর্তৃপক্ষ ও উইঘুরদের পক্ষ না নেয়া মুসলিমদেরও সমালোচনা করেন আর্সেনাল ক্লাবের এই তারকা ফুটবলার।

গত শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ওজিল টুইটারে একটি পোস্ট করেন। যার শিরোনাম ছিল, ‘পূর্ব তুর্কিস্থান: মুসলিম উম্মাহর রক্তাক্ত ক্ষত’। দীর্ঘ ওই পোস্টে ওজিল উইঘুর মুসলিমদের ‘যোদ্ধা’ হিসেবে আখ্যা দেন।
উইঘুর মুসলিমদের সমর্থনে ওজিলের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছে চীন। তার সেই টুইটের জেরে গতকাল রবিবার (১৫ ডিসেম্বর) রাতে আর্সেনাল বনাম ম্যানচেস্টার সিটির মধ্যকার প্রিমিয়ার লিগের ম্যাচ না দেখানোর সিদ্ধান্ত নেয় চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল ‘সিসিটিভি’।

চীনে উইঘুর মুসলিমদের সাথে হওয়া আচরণ সম্পর্কে ওজিল যে টুইট করেছে সেটির সাথে তার ক্লাব আর্সেনালের সংশ্লিষ্টতা নেই বলে বিবৃতি প্রকাশ করেছে ক্লাব কর্তৃপক্ষ। এক বিবৃতিতে আর্সেনাল জানায়, ‘সোশ্যাল মিডিয়ায় মেসুত ওজিলের করা মন্তব্য তার ব্যক্তিগত দৃষ্টিভঙ্গির প্রতিফলন করে, এর সাথে ক্লাবের মতাদর্শের কোনো সম্পর্ক নেই। আর্সেনাল সবসময়ই একটি অরাজনৈতিক সংগঠন।’

By Abraham

Translate »