Advertisements

শারীরিক শক্তি বাড়াতে কতো খাবারই খেতে হয় আমাদের। কারণ শক্তি না থাকলে কাজ করার ক্ষমতাও হারাতে হয়। তাছাড়া দৈহিক সুস্থতার জন্যও শক্তি থাকতে হয়।

শারীরিক শক্তি আমাদের দেহের রোগ-প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে। তাইতো আমাদের খাবার-দাবারের প্রতি অধিক সচেতন হতে হবে। তবে এমন দু’টি খাবার আছে, যা রাতে খেলেই দৈহিক শক্তি বাড়বে দ্বিগুণ। চলুন তবে জেনে নেয়া যাক সেই দুটি জাদুকরী খাবার সম্পর্কে-

দুধ
বেশি পরিমাণ প্রাণিজ-ফ্যাট আছে এ ধরনের প্রাকৃতিক খাদ্যে শক্তি বাড়ে দ্রুত। যেমন, খাঁটি দুধ, দুধের সর, মাখন ইত্যাদি। তাই বেশিরভাগ মানুষই ফ্যাট জাতীয় খাবার।

আবার অনেকেই এই খাবার এড়িয়ে চলতে চায়। কিন্তু আপনি যদি দৈহিক শক্তি বাড়াতে চান তাহলে প্রচুর পরিমাণে ফ্যাট জাতীয় খাবারের দরকার। তবে সগুলোকে হতে হবে প্রাকৃতিক এবং স্যাচুরেটেড ফ্যাট।

ঝিনুক
ঝিনুক খুবই কার্যকরী একটি খাবার। ঝিনুকে খুব বেশি পরিমাণে জিঙ্ক থাকে। জিঙ্ক শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি করে। ঝিনুক কাঁচা বা রান্না যেভাবেই খাওয়া হোক, তা শক্তি বাড়াতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সাধারণত খাবারে ভিটামিন এবং মিনারেলের ভারসাম্য ঠিক থাকলে শরীরে এন্ড্রোক্রাইন সিস্টেম সক্রিয় থাকে। আর তা আপনার শরীরে এস্ট্রোজেন এবং টেস্টোস্টেরনের তৈরি হওয়া নিয়ন্ত্রণ করে। এস্ট্রোজেন এবং টেস্টোস্টেরন দৈহিক শক্তির জন্য জরুরি। তামাক, মদ ও অন্যান্য ওষুধের অতিরিক্ত সেবন দৈহিক শক্তি বাড়ানোর ক্ষেত্রে বাধা সৃষ্টি করে। তাই এইগুলো পরিহার করে চলা উচিত।

By Abraham

Translate »