Advertisements

ব্রিটেনের সবচেয়ে কম বয়সী এমপি নাদিয়া হোয়াইটম তার বেতনের অর্ধেক দান করে দেওয়ার ঘোষণা দিয়েছে। ১২ ডিসেম্বর লেবার পার্টির টিকেটে নটিংহ্যাম ইস্ট আসন থেকে মাত্র ২৩ বছর বয়সে এমপি নির্বাচিত হন তিনি।

এমপিদের জন্য নির্ধারিত বার্ষিক প্রায় ৮০ হাজার পাউন্ড বেতন পাবেন তিনি। কিন্তু তিনি এই বেতনের সবটা নিজের জন্য ব্যবহার করবেন না। অর্ধেকের বেশি দান করে দিবেন দাতব্য সংস্থায়। তিনি জানান, একজন সাধারণ কর্মীর সমান অর্থ তিনি নিজের জন্য ব্যবহার করবেন।

তিনি জানান, সরকারি কাজ করে একজন কর্মী যে বেতন পান তার চেয়ে বেশি তিনি গ্রহণ করবেন না। নটিংহ্যামশায়ার লাইভ ওয়েবসাইটকে তিনি বলেন, ‘এটা যে মানবপ্রীতি এমন না। আবার এটা এমনও নয় যে, একজন এমপি ওই পরিমাণ বেতনের দাবিদার নন। এটা হলো এমন এক বাস্তবতা যেখানে আমাদের টিচিং অ্যাসিসট্যান্টস, নার্স ও অগ্নিনির্বাপকরা যেমন বেতন পান, আমিও তাই নেবো। যখন তাদের কাঙ্ক্ষিত বেতন বাড়বে, তারা তার দাবিদার, তখন আমারও তাই হবে। আমি মনে করি আমার এই সিদ্ধান্ত আয় নিয়ে বিতর্ক সৃষ্টি করবে। এটা আমার জীবনের সবচেয়ে বড় সম্মান যে, আমি যে শহরে জন্মেছি, যেখানে খেয়ে বড় হয়েছি, আমি সেখানকার প্রতিনিধিত্ব করতে পারছি।’

এর আগে ওই আসনে লেবার পার্টির এমপি ছিলেন ক্রিস লেসলি। তিনি দল থেকে পদত্যাগ করে যোগ দিয়েছেন চেঞ্জ ইউকে’তে। ফলে তার আসনে নতুন মুখ মিস হোয়াইটমকে নিয়ে আসেন দলনেতা জেরেমি করবিন। আর তাতেই বাজিমাত করে দেন তিনি। তার কাছে হেরে গেছেন ক্রিস লেসলি। এই আসনে তিনি ২০১০ সাল থেকে প্রতিদ্বন্দ্বিতা করে আসছেন। কিন্তু সদ্য সমাপ্ত ভোটে মাত্র ১৪৪৭ ভোট পেয়েছেন। এতে প্রতিদ্বন্দ্বিতার দৌড়ে তিনি চতুর্থ হয়েছেন। আর ১৭ হাজারের বেশি ভোটের ব্যবধানে প্রথম হয়ে বিজয়ী হয়েছেন হোয়াইটম।

By Abraham

Translate »