Advertisements

আগামী বছর থেকে ব্যাংকঋণের সুদের হার এক অঙ্কে নামিয়ে আনার সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় ও অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, ‘সুদের হার এক অঙ্কে নামিয়ে আনার কৌশল প্রণয়নে গঠিত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে। বাংলাদেশ ব্যাংক শিগগিরই প্রজ্ঞাপন জারি করবে। ১ জানুয়ারি থেকে (এক অঙ্কের সুদহার) কার্যকর করার চেষ্টা করছি, সে কারণে তারা (কেন্দ্রীয় ব্যাংক) একটি প্রজ্ঞাপন ইস্যু করবে। সে প্রজ্ঞাপনে সবকিছু থাকবে, আমাদের মন্ত্রণালয়ের পক্ষ থেকেও কাজ করতে হবে।’

অর্থমন্ত্রী বলেন, ব্যাংকঋণের সুদের হার এক অঙ্কে নামিয়ে আনার বিষয়ে অংশীজনদের সঙ্গে কয়েক দফা বৈঠকের পর কমিটির সুপারিশ চূড়ান্ত করা হয়েছে, যা প্রকাশ করা হবে।

ঋণখেলাপিদের প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ‘২ শতাংশ দিয়ে যারা রেজিস্ট্রেশন করছে তাদের জন্য এক রকম, আবার যারা ভালো তাদের জন্য আলাদা প্রক্রিয়া থাকবে। যারা ঋণখেলাপি, তাদের বলা হতে পারে, তোমরা অর্ধেক টাকা দিয়ে স্বাভাবিক হও।’

সুদহার কমাতে ২০১৮ সালের মাঝামাঝি থেকে ব্যবসায়ীরা দাবি জানিয়ে আসছেন। সুদহার কমানোর আশ্বাসে ব্যাংক ও ব্যাংকমালিকেরা নানা সুযোগ-সুবিধাও নিয়েছেন। তবে সুদহার কমেনি, বরং বেড়েছে। পাশাপাশি খেলাপি ঋণও বাড়ছে।

By Abraham

Translate »