Advertisements

শীত মানেই খেজুরের গুড়ে তৈরি সুস্বাদু সব খাবার। পিঠা-পুলির সঙ্গে পায়েস তো আছেই। তবে খেজুর গুড়ে তৈরি দই কি খেয়েছেন কখনো? খুবই সুস্বাদু খেজুর গুড়ের ভাপা মিষ্টি দই।

তৈরি করাও বেশ সহজ এই দই। দেরি না করে চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: ১ লিটার ফুল ক্রিম দুধ, ১ কাপ খেজুরের গুড়, ১ কাপ টক দই।

প্রণালী: টক দই পাতলা কাপড়ে নিয়ে ঝুলিয়ে ১ঘণ্টা রেখে পানি একদম ঝরিয়ে নিন। টক দইয়ে পানি থাকলে বানানো দই থেকে পানি বের হবে। দুধে বলক এলে উচ্চ তাপে জ্বাল দিয়ে অনবড়ত নাড়তে থাকুন যাতে সর না হয়। কিছুক্ষণের মধ্যেই দুধ ঘন হয়ে এলে চুলা বন্ধ করে দিন। অন্য একটি প্যানে গুড় ও ২ টেবিল চামচ পানি নিয়ে চুলায় গলিয়ে নিন। দুধ কুসুম গরম থাকা অবস্থায় গুড় মেশান। গরম দুধে গুড় মেশালে দুধ ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে।

খেজুর গুড়ের ভাপা মিষ্টি দই

খেজুর গুড়ের ভাপা মিষ্টি দই

এবার দুধের সঙ্গে গুড় ভালো করে মিশিয়ে আবার চুলায় জ্বাল করে ঘন করে নিন। আনুমানিক ৩ কাপ এর মতো করে নিন। দুধ অল্প ঠান্ডা, অর্থাৎ হাল্কা গরম থাকবে। তারপর দই ফেটে ঘন দুধে দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার একটি ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। যাতে দানাদানা অংশগুলো আলাদা হয়ে যায়। এখন দই পাতার পাত্রে দই উপর থেকে ঢেলে ঢাকনা দিয়ে দিন। উপর থেকে ঢাললে দইয়ের উপর ফেনা ফেনা হয়।এবার একটি পাতিলের ভেতর দইয়ের পাত্রটি রেখে ঢেকে দিন। পাত্রটির অর্ধেক গরম পানি দিয়ে ভাপে দিন ৩০ থেকে ৪০ মিনিটের জন্য। ৩০ মিনিট পর একটি টুথপিক দিয়ে চেক করে যদি হয়ে যায় তাহলে নামিয়ে ফেলুন। আর যদি টুথপিক এর গায়ে লেগে থাকে তাহলে আরো ১০ মিনিট অপেক্ষা করে হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে নিন।

পুরো সময় চুলের আঁচ মাঝারি রাখুন এবং মাঝখানে পাতিলের পানি কমে গেলে আরো একটু পানি দিন। এবার ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন দারুণ মজার খেজুরের গুড়ের ভাপা মিষ্টি দই।

By Abraham

Translate »