Advertisements

বিক্ষোভে উত্তাল লেবাননের নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার দেশটির একটি শীর্ষ পর্যায়ের বিশ্ববিদ্যালয়ের উপচার্য  ও সাবেক শিক্ষামন্ত্রী হাসান দিয়াবকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট মিশেল আউন। সাদ হারিরির পদত্যাগের পর থেকে লেবানন মূলত সরকারবিহীন অবস্থায় ছিল যদিও হারিরি ও তার মন্ত্রিসভা তত্ত্বাবধায়ক সরকার হিসেবে দায়িত্ব পালন করেছে। 

লেবাননে গত ১৭ অক্টোবর থেকে নজিরবিহীন বিক্ষোভ চলছে। দেশটির সার্বিক রাজনৈতিক সংস্কারের দাবিতে এ বিক্ষোভ শুরু হয়েছে। গত ২৯ অক্টোবর বিক্ষোভের মুখে সরকার পদত্যাগ করলেও রাজনৈতিক দলগুলোর মধ্যে তীব্র বিভক্তির কারণে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী সাদ হারিরি।

বৃহস্পতিবার সন্ধ্যায় প্রেসিডেন্ট মিশেল আউন ব্রিটেনে ইঞ্জিনিয়ারিং পড়া হাসান দিয়াবকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হচ্ছে, হাসান দিয়াব এখন দ্রুত নতুন মন্ত্রিসভা গঠন করবেন। তার প্রতি লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ সমর্থন রয়েছে।

স্থানীয়  সংবাদমাধ্যম জানিয়েছে, এই নিয়োগের আগে ১২৮ আসনের সংসদে সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন পেয়েছেন তিনি। তার প্রতি ৬৯ জন সংসদ সদস্য সমর্থন দিয়েছেন। তবে হাসান দিয়াবের প্রতি সমর্থন দেয়নি হারিরির সুন্নি সংগঠন ‘ফিউচার মুভমেন্ট’ ও খ্রিস্টান জোট ‘লেবাননিজ ফোর্স’।

By Abraham

Translate »