Advertisements

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে জ্বলছে ভারত। চাপের মুখে মোদি সরকার। এরইমধ্যে এক ঐতিহাসিক নজির স্থাপন করল আফগানিস্তান। সাড়ে তিনি হাজার হিন্দু ও শিখকে নাগরিকত্ব দিল দেশটি।

আফগানিস্তানের যে নাগরিকরা ভারতে কোনো কাগজপত্র ছাড়াই বসবাস করছেন তাদেরই নাগরিকত্ব দেয়া হয়েছে। আফগান দূতাবাসের মাধ্যমে এরইমধ্যে ওই শরণার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে ‘তাজকেরা’ বা আফগানিস্তানের জাতীয় পরিচয়পত্র।

এক আফগান কর্মকর্তা বলেন, ‘আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির বিশেষ ঘোষণাপত্র অনুযায়ী এটা করা হয়েছে। তারা তো আফগানিস্তানেরই নাগরিক। বহুদিন ধরেই তারা ভারতে বাস করে আসছেন। তাদের এই নাগরিকত্বের পরিচয়পত্রের প্রয়োজন ছিল, এতে তারা পাসপোর্ট তৈরির মতো বিভিন্ন কাজ সহজেই করতে পারবেন।‌’

তিনি আরও জানান, যতদিন পাসপোর্টের মেয়াদ থাকবে, ততদিন এই কার্ড ব্যবহার করে আফগানিস্তান যাতায়াত করতে পারবেন।

ওই কর্মকর্তা আরও বলেন, ‘ভারতে নাগরিক বিল নিয়ে কী হচ্ছে সেটা ভারতের নিজস্ব বিষয়।  আফগান সরকার ভারতে বাস করা নিজেদের দেশের পুরনো বাসিন্দাদের নাগরিকত্বের পরিচয়পত্র বা তাজকেরা দিয়ে সম্মান ও স্বীকৃতি দিতে চায়। আমরা সেই কাজটাই করেছি। নাগরিকত্ব পাওয়ার পর ওই ব‌্যক্তিরা আফগানিস্তানে বাস করবেন কি না সেটা তাদের ব‌্যাপার। তবে তাদের ফিরিয়ে নিতে আমাদের আপত্তি নেই।’

এদিকে, আফগান সরকারের এই বন্ধুত্বপূর্ণ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

কয়েকদিন আগেই ভারতে পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। আর সেই আইনে উত্তপ্ত গোটা দেশ। বিলটিতে বলা হয়েছে, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত আফগানিস্তান, পাকিস্তান এবং বাংলাদেশ থেকে এদেশে আসা অমুসলিম নাগরিকদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে।

By Abraham

Translate »