আন্তর্জাতিক

ফের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন আশরাফ ঘানি

Advertisements

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে টানা দ্বিতীয় বারের মতো প্রেসিডেন্ট হতে যাচ্ছেন আশরাফ ঘানি।

রোববার (২২ ডিসেম্বর) রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে দেশটির নির্বাচনী কর্তৃপক্ষ ইন্ডিপেন্ডেন্ট ইলেকশন কমিশন (আইইসি) প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ফলাফল ঘোষণার পর অনানুষ্ঠানিকভাবে তাকে জয়ী ঘোষণা করে।

২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত এ নির্বাচনে প্রায় ১৯ লাখ ভোটার অংশগ্রহণ করেন। নির্বাচনে আশরাফ ঘানি ৫০ দশমিক ৬৪ শতাংশ ভোট পেয়ে জয় লাভ করেছেন। তার নিকটতম প্রতিদ্বন্দী দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল্লাহ আবদুল্লাহ ৩৯ দশমিক ৫২ শতাংশ ভোট পেয়েছেন।

১৯ অক্টোবর নির্বাচনের ফলাফল ঘোষণার কথা থাকলেও জালিয়াতির অভিযোগ ও প্রার্থীদের প্রতিবাদের কারণে ফলাফল ঘোষণায় বিলম্ব করা হয়।

আইইসি’র চেয়ারপারসন হাওয়া আলম নুরিস্তানি জানান, প্রাথমিক এ ফলাফল চূড়ান্তভাবে পরিবর্তিত হতে পারে এবং প্রার্থীদের ফলাফল নিয়ে অভিযোগের সুযোগ আছে।

তিনি জানান, প্রার্থীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে যদি পুর্নগণনায় আশরাফ ঘানির পাওয়া ভোট ৫০ শতাংশের নিচে হয় এবং অন্য কোনো প্রার্থী যদি সংখ্যাগরিষ্ঠতা না পান, তবে দ্বিতীয়বার নির্বাচন হবে।

এদিকে নির্বাচনের ফল প্রত্যাখান করে ড. আবদুল্লাহর নির্বাচনী দল এক বিবৃতিতে জানায়, তারা এ ফলাফলের বিরুদ্ধে আপিল করবেন।

আইইসির প্রাথমিক ফলাফল ঘোষণার পর এর বিরুদ্ধে যেকোনো প্রার্থীর অভিযোগ জানানোর জন্য তিনদিনের সময় আছে।

এদিকে জাতিসংঘ নির্বাচনের প্রাথমিক ফলাফল ঘোষণাকে স্বাগত জানিয়েছে। পাশাপাশি তারা দেশটির নির্বাচনী কর্তৃপক্ষকে সবপ্রকার অভিযোগ থেকে সম্পূর্ণ স্বচ্ছ থাকার আহ্বান জানিয়েছে।

পাঁচ বছর আগে ২০১৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আশরাফ ঘানি ও ড. আবদুল্লাহর মধ্যে বিরোধ দেশটিতে রাজনৈতিক অনিশ্চয়তার সৃষ্টি করেছিল। পরে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় তারা যৌথ সরকার গঠন করেন।