Advertisements

প্রতিদিনের ব্যবহার্য জিনিসের মধ্যে অন্যতম একটি হলো তোয়ালে। একটু ভেবে দেখুন তো তোয়ালে ছাড়া একটা দিনও আপনি ভাবতে পারেন কিনা? অবশ্যই না।

তবে সমস্যাটি হলো আমাদের এতো দরকারি এই তোয়ালে থেকে কটু গন্ধ বের হওয়া। প্রায়ই দেখা যায় ভেজা থাকার ফলে তোয়ালে থেকে বাজে কটু গন্ধ বের হচ্ছে। আবার শীতকালে প্রায় সবজিনিসই ঠাণ্ডা থাকে। এছাড়াও ঘরের দরজা জানালা বন্ধ থাকায় শুষ্ক তোয়ালে কিংবা কাপড়ে বাজে গন্ধ হয়ে থাকে।

আসুন জেনে নেই কীভাবে তোয়ালে থেকে দীর্ঘদিনের ভেজা কটু গন্ধ দূর করবেন-

১. ভিনেগার ব্যবহার
তোয়ালে থেকে ভেজা কটু গন্ধ দূর করতে ভিনেগারের তুলনা হয়না। যখনই আপনি তোয়ালে ধুতে যাবেন তখনই পানিতে দুই কাপ ভিনেগার মিশিয়ে নিন। দেখবেন তোয়ালে পরিষ্কার হওয়ার সঙ্গে সঙ্গে তোয়ালে থেকে দীর্ঘদিনের ভেজা কটু গন্ধও দূর হয়ে যাবে।

২. বেকিং সোডার ব্যবহার
দীর্ঘদিন কেন শুধুমাত্র অল্প কয়েকদিন ব্যবহার করার ফলেও অনেক সময় আপনার সাদা বা হালকা রঙের তোয়ালে উজ্জ্বলতা হারায় ও ভেজা দুর্গন্ধ হয়ে যায়। এ অবস্থায় তোয়ালে আবার আগের অবস্থায় কিছুটা হলেও ফেরত আনতে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে ওয়াশিং মেশিনে তোয়ালে দেয়ার আগে এক কাপ বেকিং সোডা ছিটিয়ে নিন। দেখবেন তোয়ালে সুন্দর পরিষ্কার হওয়ার সঙ্গে গন্ধও দূর হয়ে গেছে।

৩. অ্যামোনিয়ার ব্যবহার
ওয়াশিং মেশিনে তোয়ালে ধুতে দেয়ার আগে তাতে সামান্য ডিটারজেন্ট ঢেলে দিন। এরপর এর সঙ্গে অল্প পরিমাণে অ্যামোনিয়া যোগ করুন। এবার স্বাভাবিকভাবে ধোয়ার পর্ব শেষ করে দেখুন তোয়ালে থেকে গন্ধ নিমেষেই দূর হয়ে গেছে।

৪. ভালোভাবে রোদে শুকানো
তোয়ালে থেকে কটু গন্ধ বের হওয়ার আরো একটি অন্যতম কারণ হল এটি ভেজা অবস্থায় রেখে দেয়া। যদি তোয়ালের সতেজভাব বজায় রাখতে চান তাহলে এটি ভেজাভাবে গুছিয়ে না রেখে ভালোভাবে রোদে শুকিয়ে রাখুন। এতে তোয়ালে গন্ধ তো হবেই না বরং বেশ চকচকে ও উজ্জ্বল থাকবে।

৫. সুগন্ধি ব্যবহার
এখন বাজারে এমন অনেক সুগন্ধি দ্রব্য পাওয়া যায় যেগুলো তোয়ালের দুর্গন্ধ দূর করতে খুব কাজে দেয়। আপনি চাইলে এসব সুগন্ধি দ্রব্য ব্যবহার করেও তোয়ালের দুর্গন্ধ দূর করতে পারেন। তোয়ালে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার প্রতি আপনার নিজের যত্নবান হতে হবে। ময়লা যাতে দীর্ঘ সময় তোয়ালেতে না লেগে থাকে সেদিকে নজর রাখুন। নিয়মিত ধুয়ে ও শুকিয়ে রাখুন তোয়ালে এমনিতেই সুন্দর থাকবে।

By Abraham

Translate »