Advertisements

মোবাইল ফোন ছাড়া এক মুহূর্তও যেন কল্পনা করা যায় না। ঘুম থেকে উঠে ও রাতে ঘুমানোর আগ পর্যন্ত সবার হাতেই কমবেশি মোবাইল ফোন থাকে। মোবাইল ফোনের স্ক্রিনে দৃষ্টি আটকে আছে ছোট থেকে বড় সবারই।

মোবাইল ফোন জুড়েই যখন আপনার সমস্ত চিন্তা চেতনা বিরাজমান তখন আপনি শারিরীক, মানসিক, আর্থিক অর্থাৎ নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। বিশেষজ্ঞদের মতে মোবাইল ফোন আসক্তি আপনার যেসব ক্ষতি করছে-

১. অতিরিক্ত মোবাইল ফোনে আসক্ত হয়ে পড়ার ফল বিষণ্নতা। বিভিন্ন নোটিফিকেশন, কারো টেক্সট অথবা কল পাওয়ার আশা বিষণ্নতার মূল কারণ।

২. মানুষ যখন চলতি পথে মোবাইলের দিকে তাকিয়ে থাকে তখন সে নিজের কাঙ্খিত অবস্হানের চাইতে কিছুটা পিছিয়ে পড়ে।

৩. সবচেয়ে বড় সমস্যা হলো স্বাস্থ্যঝুঁকি। মোবাইল ফোনে আসক্ত ব্যক্তি প্রয়োজনের তুলনায় অতিরিক্ত খেয়ে ফেলে। খাবারের মোবাইলে মনোযোগের কারণে প্রয়োজনের তুলনায় বেশি খাবার খাওয়া হয়। যেটা তার ওজন বাড়িয়ে দেয় এবং অন্যান্য স্বাস্থ্য ঝুঁকি বাড়িয়ে দেয়।

৪. মোবাইল ফোন অধিাকাংশ মানুষের ঘুম কেড়ে নিচ্ছে। বিছানায় শুয়ে ঘুমানোর প্রস্তুতি নিলেও বাধ সাঁধে ইন্টারনেট। এজন্য অতিরিক্ত মোবাইলে আসক্ত ব্যক্তিরা অনিদ্রায় ভুগেন।

৫. একজন মানুষ যখন কোন কাজ করার পাশাপাশি মোবাইল ব্যবহার করতে থাকে, তখন সেই মানুষটি তার গুরুত্বপূর্ণ কাজের প্রতি কখনো মনোযোগ দিতে পারেন না। যার ফলে তিনি তার কাজটি ও সঠিকভাবে সঠিক সময়ে সম্পন্ন করতে পারেন না।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

By Abraham

Translate »