Advertisements
ইংলিশ প্রিমিয়ার লিগে কাল লেস্টার সিটিকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে লিভারপুল। টেবিলের দুইয়ে থাকা দলটির সঙ্গে ১৩ পয়েন্ট ব্যবধানে এগিয়ে শীর্ষে রয়েছে ইয়ুর্গেন ক্লপের দল।

তবে কী এখনই শিরোপার নিষ্পত্তি করে ফেলল লিভারপুল?

পয়েন্ট টেবিলে অবস্থান যাই হোক, লিভারপুলকে নিয়ে এ ব্যাপারে ইতিবাচক কথা বলতে অনেকেরই দ্বিধায় থাকার কথা। ১৯৯০ সালে সবশেষ লিগ শিরোপা জিতেছিল লিভারপুল। এরপর বেশ কয়বার শিরোপার সুবাস পেয়েছে অ্যানফিল্ড, কিন্তু কীভাবে যেন তীরে এসে তরি ডুবেছে। এ কারণে লিভারপুল লিগ শিরোপা জেতার পরই বিশ্বাস করতে চাইবেন অনেকে। তবে এবার পরিস্থিতি অনেক সহজ। কাল তো লেস্টার সিটিকে তাদেরই মাঠেই উড়িয়ে দিল ইয়ুর্গেন ক্লপের দল। ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা এতটাই ভালো খেলেছে যে দলটির রাইট ব্যাক ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ড বলেছেন, এই মৌসুমের সেরা পারফরম্যান্স দেখিয়েছে লিভারপুল।

টেবিলে দ্বিতীয় দল লেস্টারকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে অ্যানফিল্ডের ক্লাবটি। জোড়া গোল করেন অলরেডদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবার্তো ফিরমিনো। এর মধ্যে ৭৪ মিনিটে তাঁর দ্বিতীয় গোলটি ছিল সব প্রতিযোগিতা মিলিয়ে ইয়ুর্গেন ক্লপের অধীনে লিভারপুলের ৫০০তম গোল। একটি করে গোল মিলনার ও আলেক্সান্ডার-আরনল্ডের। লেস্টারের সঙ্গে শিরোপাজয়ের সুবাস পাওয়ার মতো দূরত্বে দাঁড়িয়ে আছে লিভারপুল। ১৯ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে লেস্টার। লিভারপুল তাদের চেয়ে এক ম্যাচ কম খেলে ৫২ পয়েন্ট নিয়ে শীর্ষে। দুটি দলের মধ্যে ব্যবধান ১৩ পয়েন্টের। ১৮ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে তিনে ম্যানচেস্টার সিটি। এ পর্যন্ত ১৮ ম্যাচের ১৭ টিতেই জয় তুলে নেওয়া লিভারপুলকে থামানো এবার ভীষণ ভীষণ কঠিন।

লিভারপুলেই জন্ম নেওয়া বিবিসি স্পোর্টসের প্রধান ফুটবল লেখক ফিল ম্যাকনাল্টি তাই লিখেছেন, ‘লেষ্টারকে উড়িয়ে লিভারপুল নিশ্চিত করেছে শিরোপার জন্য দীর্ঘ অপেক্ষার অবসান হতে চলেছে।’ একই প্রতিবেদনে তাঁর ভাষ্য, ‘এটা এমন এক রাত ছিল যেখানে প্রিমিয়ার লিগ শিরোপাদৌড়ের নিষ্পত্তি প্রায় হয়ে গেছে।’

তিনে থাকা ম্যানচেস্টার সিটি আজ উলভসের বিপক্ষে জিতলেও লিভারপুলের চেয়ে ১১ পয়েন্ট পিছিয়ে থাকবে। পেপ গার্দিওলার সিটির কাছে সমীকরণটা সোজাসাপ্টা হয়ে পড়বে, সবার আগে নিজেদের বাকি ম্যাচগুলো তাদের জিততে হবে। এর পাশাপাশি লিভারপুলকে তাদের বাকি ২০ ম্যাচের মধ্যে অন্তত ১২ পয়েন্ট হারাতে হবে। কিন্তু এ মৌসুমে লিভারপুল যে ফর্মে রয়েছে তাতে সম্ভবত সিটিও বিশ্বাস করে না, ক্লপের দল এত পয়েন্ট হারাতে পারে!

By Abraham

Translate »