Advertisements

ঠান্ডা লেগে গলায় ব্যথা হয়েছে? ঢোক গিলতে গেলেও খুব কষ্ট হচ্ছে? এই ব্যথা সাধারণত টনসিলে সংক্রমণের কারণে হয়ে থাকে। টনসিলের সমস্যা সাধারণত যে কোনও বয়সেই হয়ে থাকে। ভাইরাসের সংক্রমণের কারণে টনসিলের ব্যথা হয়ে থাকে। সর্দি-কাশির জন্য দায়ী ভাইরাসগুলোই টনসিলের এই সংক্রামণের জন্যেও দায়ী।

টনসিলে সংক্রামণের ফলে ব্যথা হলে তা ঘরোয়া উপায়েও নিরাময় করা সম্ভব। আমাদের আজকের এই প্রতিবেদন থেকে জেনে নেওয়া যাক টনসিলে সংক্রামণের ফলে ব্যথা হলে তা নিরাময় করার কয়েকটি অব্যর্থ ঘরোয়া টোটকা সম্পর্কে-

১) লবণ পানি-

গলা ব্যথা শুরু হলে যে কাজটি আমরা প্রায় সকলেই করে থাকি তা হল, সামান্য গরম পানিতে লবণ দিয়ে কুলকুচি করা। এটি টনসিলে সংক্রামণ রোধ করে ব্যথা কমাতে অত্যন্ত কার্যকরী। শুধু তাই নয়, উষ্ণ লবণ পানি দিয়ে কুলকুচি করলে গলায় ব্যাকটেরিয়ার সংক্রামণের আশঙ্কাও কমে যায়।

২) আদা চা-

দেড় কাপ পানিতে এক চামচ আদা কুচি আর আন্দাজ মতো চা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। দিনে অন্তত ২-৩ বার এটি পান করুন। আদার অ্যান্টি ব্যকটেরিয়াল, অ্যান্টি ইনফালামেন্টরী উপাদান সংক্রামণ ছাড়াতে বাধা দেয়। এর সঙ্গে সঙ্গে গলার ব্যথা কমিয়ে দিতেও এটি অত্যন্ত কার্যকরী।

৩) লেবুর রস-

২০০ মিলিগ্রাম উষ্ণ পানিতে এক চামচ পাতিলেবুর রস, এক চামচ মধু, আধা চামচ লবণ ভাল করে মিশিয়ে নিন। যত দিন গলা ব্যথা ভাল না হয়, তত দিন পর্যন্ত এই মিশ্রণটি সেবন করুন। টনসিলের সম্যসা দূর করার জন্য এটি অত্যন্ত কার্যকরী।

By Abraham

Translate »