আন্তর্জাতিক

ভারতের নতুন সেনাপ্রধানের দায়িত্ব নিলেন মনোজ মুকুন্দ

Advertisements

ভারতের প্রতিরক্ষা প্রধানের দায়িত্ব নেয়ার পর জেনারেল বিপিন রাওয়াত অবসরে যাওয়ায় দেশটির ২৮তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। মঙ্গলবার সকালে নয়াদিল্লিতে সেনাসদর দফতরে সদ্যবিদায়ী সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতের কাছ থেকে নতুন দায়িত্ব গ্রহণ করেন তিনি।

এ সময় সেখানে সদ্যসাবেক সেনাপ্রধান বিপিন রাওয়াতকে গার্ড অব অনার দেয়া হয়। পরে জেনারেল বিপিন রাওয়াত নতুন সেনাপ্রধানের হাতে চেয়ারম্যান অব চিফ অব স্টাফ কমিটির ব্যাটন হস্তান্তর করেন। এ সময় তিনি বলেন, আমি আত্মবিশ্বাসী জেনারেল নাভারানে সেনাবাহিনীকে নতুন উচ্চতায় নিয়ে যাবেন।

গত সেপ্টেম্বরে ভারতীয় সেনাবাহিনীর উপপ্রধান হিসেবে নিয়োগ পেয়েছিলেন জেনারেল নারাভানে। তার তিন মাসের মাথায় দেশটির সেনাবাহিনীর প্রধানের দায়িত্ব পেলেন তিনি। তার আগে ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কামান্ডের প্রধান ছিলেন জেনারেল নারাভানে।

ভারতের সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় এই কমান্ড চিরবৈরী প্রতিবেশি চীন সীমান্তে ভারতের ৪ হাজার কিলোমিটার এলাকার নিরাপত্তা দায়িত্বে নিয়োজিত। জেনারেল নারাভানে দেশটির জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমি ও ভারতীয় সেনা অ্যাকাডেমির সাবেক ছাত্র। ১৯৮০ সালের জুনে তিনি দেশটির সেনাবাহিনীর সপ্তম ব্যাটালিয়ন শিখ লাইট ইনফ্যান্ট্রি রেজিমেন্টে যোগ দেন।

৩৭ বছরের কর্মজীবনে তিনি সেনাবাহিনীর বিভিন্ন কমান্ডে এবং ভারতের জম্মু-কাশ্মীর ও উত্তর-পূর্বাঞ্চলে অত্যন্ত সক্রিয় বিদ্রোহপূর্ণ পরিবেশে শান্তি ফেরানোর প্রক্রিয়ায় নিয়োজিত ছিলেন। নতুন এই সেনাপ্রধান জম্মু-কাশ্মীরে রাষ্ট্রীয় রাইফেলস ব্যাটালিয়ন এবং পূর্বাঞ্চলীয় ফ্রন্টের ইনফ্যান্ট্রি ব্রিগেডের নেতৃত্ব দিয়েছিলেন।

জম্মু-কাশ্মীরে কার্যকরভাবে সেনা কমান্ডকে পরিচালনার স্বীকৃতি হিসেবে জেনারেল নাভারানে সেনা পদক পুরস্কারে ভূষিত হয়েছিলেন। এছাড়া নাগাল্যান্ডে আসাম রাইফেলসের (উত্তর) মহাপরিদর্শক হিসেবে কাজের স্বীকৃতি হিসেবে বিশিষ্ট সেবা পদক পেয়েছিলেন নতুন এই সেনাপ্রধান।

এদিকে, গত স্বাধীনতা দিবসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণা অনুযায়ী দেশটির প্রথম প্রতিরক্ষা প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন সদ্য অবসরে যাওয়া সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত।