Advertisements

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের শিক্ষার্থীদের র‌্যাগিংয়ের ঘটনায় ১১ শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত ১৯ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ।

বহিস্কারের পাশাপাশি এই ঘটনা তদন্তের সময় ‘অসত্য ও ভুল তথ্য’ পরিবেশনের জন্য আরো ১৬জন শিক্ষার্থীকে সতর্ক করা হয়েছে।
খোঁজ নিয়ে জানা যায়, বিভাগের ক্রিকেট খেলাকে কেন্দ্র করে গত ১৫ এপ্রিল সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা প্রথম বর্ষের শিক্ষার্থীদের র‌্যাগ দেয়। এ ঘটনায় পরে একটি তদন্ত কমিটি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ঐ কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ১৯ ডিসেম্বরের সিন্ডিকেট সভায় বহিস্কারের এই সিদ্ধান্ত আসে।

বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন- শহীদ সালাম-বরকত হলের হারুন-অর-রশিদ ও মুহাম্মদ মাহাবুবুল আলম, মওলানা ভাসানী হলের রাইসুল ইসলাম রাজু, তাওসিফ আব্দুল্লাহ, স্টিভ সালগ্রা রেমা, জাকির হোসেন জীবন ও মাহবুবুল আলম, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের এনামুল হক তামিম এবং বেগম খালেদা জিয়া হলের সায়মা লিমা, সারা বিনতে সালাহ ও ফারিহা বিনতে হক।

বহিস্কৃতরা সবাই বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের ৪৭তম আবর্তনের (দ্বিতীয় বর্ষ) শিক্ষার্থী।

এদিকে বহিস্কৃত শিক্ষার্থীদের সহপাঠীরা জানান, আগামী ১৬ জানুয়ারি থেকে তাদের দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। এ অবস্থায় বহিস্কারের সিদ্ধান্ত আসায় তাদের পরীক্ষায় অংশগ্রহণের বিষয়টি অনিশ্চিত হয়ে গেল।

By Abraham

Translate »