বিজ্ঞান ও প্রযুক্তি

নোকিয়া ৯.২ পিওরভিউ নিয়ে যতো গুঞ্জন

Advertisements

এইচএমডি গ্লোবালের নোকিয়া ৯.২ পিওরভিউ নিয়ে নানা গুঞ্জন ছড়িয়ে পড়েছে প্রযুক্তি দুনিয়ায়।  নোকিয়ার নতুন এই স্মার্টফোনটি চলতি বছরের শরতে বাজারে আসবে বলে গুঞ্জন উঠেছে, যা হবে নতুন বছরের জন্য এইচএমডি গ্লোবালের নতুন ফ্ল্যাগশিপ!

এর কারণ হিসেবে বলা হচ্ছে, এইচএমডি গ্লোবালের নোকিয়া ৯ পিওরভিউতে সামান্য পরিবর্তন হতে পারে। ২০২০ সালের এই কোম্পানির নতুন ফ্ল্যাগশিপ পরিবর্তনের কারণে নোকিয়া ৯.২ পিওরভিউ বাজারে আসতে বিলম্বিত হবে।

প্রধান কারণ হিসেবে বলা হচ্ছে, এইচডিএম গ্লোবাল স্ন্যাপড্রাগন ৮৫৫ বা ৮৫৫+চিপসেটের পরিবর্তে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৬৫ এসওসি ব্যবহার করার পরিকল্পনা করেছে কোম্পানিটি।

এই গুঞ্জনের সংবাদ এসেছে একজন রাশিয়ান টুইট ব্যবহারকারীর কাছ থেকে, যিনি টুইট করে বলছেন, নোকিয়া ৯.২ পিউরভিউ সম্ভবত চলতি বছরের শরত পযন্ত বিলম্বিত হতে পারে।

এইচএমডি গ্লোবাল নোকিয়া ৯ পিওরভিউ বাজারে ছাড়ে ২০১৯ সালে। কিন্তু কিছু কারণে ২০১৮ সালের ফ্ল্যাগশিপ এসওসিতে নিয়ে যাওযা হয়েছিলো।

একটি প্রতিবেদনে বলা হয়, স্ন্যাপড্রাগন ৮৫৫ এসওসির সাথে নোকিয়া ৯.১ পিওরভিউ ২০২০ সালের প্রথম দিকে বাজারে আনার পরিকল্পনা করেছিল বলে গুঞ্জন ছিলো, তবে এটি কার্যকর হয়নি।

নোকিয়া পিওরভিউয়ের চুড়ান্ত উত্তরসুরিকে নোকিয়া ৯.২ পিওরভিউ বলা হবে বলেও গুঞ্জন আছে।  এই ফোনে সম্ভবত কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৬৫ এসওসি থাকবে, যার অর্থ এটি একটি ৫জি স্মার্টফোন হবে।

তবে এই ফোনেরও ফোকাস হবে প্রধানত ক্যামেরা। ৫টি ক্যামেরার সমন্বয়ে নোকিয়া ৯ এর যে বৈশিষ্ট্য তাই হবে বিশেষত্ব। পেছনে একটি আপগ্রেড প্টো ক্যামেরা সেট করা থাকে। অন্যান্য ডিজাইন বা বৈশিষ্ট্য সম্পর্কে কিছু এখনো জানা যায়নি।