Advertisements

কয়েকদিনের বৃষ্টির কারণে সারাদেশে কমতে শুরু করেছে তাপমাত্রা। শনিবারের তুলনায় আজ রবিবার (৫ জানুয়ারি) তাপমাত্রা কমেছে গড়ে তিন ডিগ্রি সেলসিয়াস। রবিবার রাতের মধ্যে তাপমাত্রা আরও এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমে যাওয়ার আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর।

শনিবার (৪ জানুয়ারি) ঢাকায় সূর্য উঠলেও আজ আবারও বিরাজ করছে মেঘলা আকাশ। ঢাকার বাইরে প্রায় কোথাও এখনও সূর্য ওঠেনি। বরং কোনও কোনও এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়ছে। আগামীকাল সোমবারও আবহাওয়া একইরকম থাকতে পারে। চলতি সপ্তাহের শেষে ফের আসছে শৈত্যপ্রবাহ।

এদিকে আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, যশোর, কুষ্টিয়া ও চট্টগ্রাম অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী ও সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা অথবা গুঁড়ি থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া, দেশের অন্য এলাকায় আকাশ মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্য রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশের রাতের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

রবিবার সকাল পর্যন্ত দেশে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে কুতুবদিয়ায় ৫ মিলিমিটার। এছাড়া, দেশের প্রায় সব বিভাগে কমবেশি বৃষ্টি হয়েছে। এরমধ্যে ঢাকা বিভাগের  টাঙ্গাইল ও ফরিদপুরে, চট্টগ্রাম বিভাগের প্রায় সব জেলায়, সিলেটের শ্রীমঙ্গলে, রাজশাহীর দিনাজপুর, বগুড়া, বদলগাছি ও ঈশ্বরদীতে, রংপুর বিভাগের তেঁতুলিয়ায় এবং বরিশাল বিভাগের সব জেলায় বৃষ্টি হয়েছে। তবে তার পরিমাণ কোথাও হালকা কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।

আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, ‘আগামীকালের (সোমবার ৬ জানুয়ারি)) মধ্যে বৃষ্টি আরও কমে যাবে। কিন্তু আকাশ পরিষ্কার হওয়ার কারণে কমে যাচ্ছে তাপমাত্রা। আজকেই এক থেকে দুই ডিগ্রি নামতে পারে। আগামীকাল আরও নামবে।’ তিনি জানান, আজ দেশের এক জায়গায় মানে শুধু তেঁতুলিয়ায় শৈত্যপ্রবাহ বইছে। আগামীকাল আরও কয়েকটি এলাকায় শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তাপমাত্রা কমে চলতি সপ্তাহের শেষে একটি শৈত্যপ্রবাহ আসতে পারে বল শঙ্কা প্রকাশ করেন।

By Abraham

Translate »