Advertisements

মার্কিন হামলায় ইরানের শীর্ষস্থানীয় জেনারেল কাসেম সোলাইমানি নিহতের ঘটনার প্রভাব পড়েছে জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজারে। গত কয়েকদিন ধরে বাড়ছে অশোধিত তেলের দাম। সোমবার তা ৫ শতাংশ বেড়ে ব্যারেল প্রতি দাম হয় ৭০ ডলারের বেশি। এটি গত আট মাসের মধ্যে সর্বোচ্চ দাম।

শুক্রবার ইরাকে মার্কিন বাহিনীর হামলায় ইরানের এলিট ফোর্স হিসেবে পরিচিত বিপ্লবী গার্ড করপোরেশনের (আইআরজিসি) ‘কুদস বাহিনী’র প্রধান জেনারেল কাশেম সোলাইমানি নিহত হওয়ার পর এক ধাক্কায় তেলের দাম বাড়ে ৩ শতাংশ। এর পর থেকে বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি অব্যাহত।

দ্য গার্ডিয়ান জানায়, সোমবার দিনের শুরুতে এশিয়ার বাজারে অপরিশোধিত তেলের দাম প্রায় ৫ শতাংশ বেড়ে ৭০ ডলার ৭৩ সেন্টে দাঁড়ায়। দাম বৃদ্ধির প্রভাব পড়ে যুক্তরাষ্ট্রের বাজারেও। প্রতিবেদনে বলা হয়, কাশেম সোলাইমানি নিহতের ঘটনায় মধ্যপ্রাচ্যে আরও অস্থিতিশীলতা দেখা দেওয়ার আশঙ্কায় বিশ্ববাজারে তেলের দাম বাড়ছে। কারণ বিশ্বে উত্তোলিত তেলের অর্ধেক আসে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে। অন্যদিকে ইরানের পাশের হরমুজ প্রণালি দিয়ে মোট তেলের এক পঞ্চমাংশ আমদানি রপ্তানি হয়।

এদিকে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যেই বিদেশি সৈন্যদের দেশ থেকে বের করে দেয়ার জন্য ইরাকের পার্লামেন্টে একটি প্রস্তাব পাস হয়েছে। এর জবাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার দেশের সৈন্যদের বের করে দেওয়া হলে ইরাকের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র।

By Abraham

Translate »