Advertisements

দু’জনেই লিভারপুলের অন্যতম সেরা তারকা। ক্লাবে দু’জনের জুটিটাও দারুণ জমে। আবার দু’জনই আফ্রিকান। কয়েক বছর ধরে এই অঞ্চলের সেরা হওয়ার লড়াইটাও হয়ে আসছে মোহামেদ সালাহ ও সাদিও মানের মধ্যে। আগের দুই আসরে মানেকে পেছনে ফেলে আফ্রিকার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন মিসরের সালাহ। এবার তাকে হটিয়ে ২০১৯ সালের সেরা আফ্রিকান খেলোয়াড় নির্বাচিত হয়েছেন লিভারপুলের সেনেগাল তারকা মানে।

গোল ডটকমের প্রতিবেদন বলছে, মঙ্গলবার মিসরে কনফেডারেশন অব আফ্রিকান (সিএএফ) আয়োজিত এক অনুষ্ঠানে মানের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। ৪৭৭ পয়েন্ট পেয়ে এ পুরস্কারটি জিতেন সেনেগালের এ উইঙ্গার। দ্বিতীয় হওয়া সালাহ ৩২৫ এবং তৃতীয় হওয়া ম্যানচেস্টার সিটির আলেজিয়ার রিয়াদ মাহরেজ পেয়েছেন ২৬৭ পয়েন্ট। ২০১৬ সালে আফ্রিকান বর্ষসেরা হয়েছিলেন মাহরেজ।

মিসরের এই জমকালো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো, আর্জেন্টিনার সাবেক ফুটবলার হুয়ান সেবাস্তিয়ান ভেরন, ব্রাজিলের কাফু ছাড়াও আফ্রিকার ডিওফ, আহমেদ হাসান ও রাবাহর মতো তারকা ফুটবলাররা। ২০০১ সালে এল হাদি ডিওফের পর সেনেগালের দ্বিতীয় ফুটবলার হিসেবে আফ্রিকার সেরা এই অ্যাওয়ার্ড জিতেন ২৭ বছর বয়সী মানে, ‘এই অ্যাওয়ার্ড জিততে পেরে আমি খুবই গর্ববোধ করছি। আমার জন্য এটা অনেক বড় একটা দিন।

গত বছর ক্লাব এবং জাতীয় দল মিলে মোট ৬১ ম্যাচে ৩৪ গোল করেছিলেন মানে। ১২টি গোলে সহায়তাও করেছিলেন। দ্বিতীয় হওয়া সালাহ ৫৫ ম্যাচে ২৬ গোল এবং ১০টি অ্যাসিস্ট করেছিলেন আর মাহরেজ ৪৮ ম্যাচে করেছিলেন ১৪ গোল।

By Abraham

Translate »