Advertisements

ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের প্লেন বিধ্বস্ত হওয়ার ঘটনায় বিক্ষোভ শুরু হয়েছে ইরানে। এ পরিস্থিতিতে বিক্ষোভকারীদের পাশে আছেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার (১২ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

খবরে বলা হয়, ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের প্লেন বিধ্বস্ত হওয়ার ঘটনায় শনিবার (১১ জানুয়ারি) ইরানের রাজধানী তেহরানে বিক্ষোভ করেন কয়েকশ’ মানুষ।

বিক্ষোভকারীদের ‘অনুপ্রেরণাদায়ী’ বলে মন্তব্য করে ইংরেজি ও ফারসি উভয় ভাষায় লেখা টুইটে ট্রাম্প বলেন, সাহসী ও নিপীড়িত ইরানিদের উদ্দেশ্যে বলতে চাই, প্রেসিডেন্সির শুরু থেকেই আমি ইরানিদের সঙ্গে রয়েছি। আমার সরকার ভবিষ্যতেও আপনাদের পাশে থাকবে। আপনাদের বিক্ষোভ আমরা নিবিড়ভাবে লক্ষ করছি। আপনাদের সাহস অনুপ্রেরণাদায়ী।

তিনি বলেন, চলমান এ বিক্ষোভ পর্যবেক্ষণ করতে মানবাধিকার সংগঠনগুলোকে সুযোগ দিতে হবে ইরান সরকারকে। আরেকটি শান্তিপূর্ণ বিক্ষোভে ‘হত্যাযজ্ঞ’ মেনে নেওয়া হবে না। ইন্টারনেট বন্ধ করা চলবে না।

গত বছরের ১৫ নভেম্বর জ্বালানি তেলের দাম বাড়ার প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়ে ইরানে। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দাবি করেছে বিক্ষোভে তিন শতাধিক নিহত ও হাজারও মানুষ আহত হয়েছেন। বিক্ষোভ দমনে ইন্টারনেট সেবা বন্ধ করে দেয় ইরান সরকার। টুইটে এ কথাই উল্লেখ করেছেন ট্রাম্প।

By Abraham

Translate »